বাল্যবিয়ের পর বিচ্ছেদ, স্কুলে ফিরেও আবার বাধার মুখে!

স্কুল পড়ুয়া একটা মেয়ে বিবাহ বিচ্ছেদের বোঝাও নিচ্ছে! ভাবা যায় কতটা অমানবিক একটা পরিস্থিতি!
প্রতিনিধিত্বশীল ছবি

প্রতিনিধিত্বশীল ছবি

গ্রামে বড় হয়েছি আমি। তাই বাল্যবিয়ের ঘটনা হরহামেশাই চোখে পড়েছে।

বিশেষ করে মহামারির প্রকোপ যখন বেশি তখন বেশি পরিমাণেই ঘটেছে বাল্যবিয়ে। মহামারির সেই ধাক্কা এখনো রয়ে গেছে।

আমার প্রতিবেশি একটি মেয়ে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ছিল। হঠাৎ একদিন জানতে পারি, তার বিয়ে হয়ে গেছে। যে ছেলের সঙ্গে তার বিয়ে হয়েছে সেই নিজেও মাত্র একাদশ শ্রেণির ছাত্র ছিল!

বেশ আয়োজন করেই বিয়ে হয় তাদের। বিয়ের এক মাস পর ওই মেয়ের সঙ্গে আমার একদিন কথা হয়। তার কাছে জানতে পারি, সে প্রথম থেকেই এই বিয়েতে অসম্মতি দিয়ে আসছিল। কিন্তু তার আপত্তিতে কোনো কাজ হয়নি। তারবড় বোনেরও বিয়ে হয়েছিল সপ্তম শ্রেণিতে পড়াকালীন।

সে আমাকে আরও জানায়, তার পরিবারের কাছে এটা অস্বাভাবিক কিছুই না। তাদের কাছে এটা এক ধরনের অর্জনের মতো যে অল্প বয়সে মেয়েকে বিয়ে দিতে সক্ষম হয়েছে তারা।

তার পরিবার এতটাই কুসংস্কারাচ্ছন্ন যে তারা বিশ্বাস করে, পড়াশোনা শেষ করতে করতে বয়স বেড়ে যায় তখন আর বিয়ে হবে না। যৌতুক বেশি পরিমাণে দিয়ে বিয়ে দিতে হবে।

কিন্তু এই বিয়ে আর টিকেনি। বছর না পেরোতেই পারিবারিক কলহে বিবাহ বিচ্ছেদ হয় তাদের। স্কুল পড়ুয়া একটা মেয়ে বিবাহ বিচ্ছেদের বোঝাও নিচ্ছে! ভাবা যায় কতটা অমানবিক একটা পরিস্থিতি!

কিছুদিন আগে জানতে পারি তার বাবা তাকে আবারো স্কুলে ভর্তি করিয়ে দেয়। তবে সে আর স্কুলে পড়তে চায় না। কারণ হিসেবে তার বাবা জানায়, স্কুল ও গ্রামে বিয়ে বিচ্ছেদ নিয়ে তার মেয়েকে নানা বাজে মন্তব্য শুনতে হয়। তাই ঢাকায় এক আত্মীয়ের সহযোগিতায় একটি গার্মেন্টসে শ্রমিক হিসেবে কাজ করছে সে।

তার বাবার কাছে বাল্যবিয়ে নিয়ে মন্তব্য শুনতে চাইলে তিনি বলছিলেন, "আমার মেয়ের লেখাপড়া নষ্ট হয়ে যায় ও বিবাহ বিচ্ছেদ হয় এই বাল্যবিয়ে দেওয়ার জন্য।"

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: ঠাকুরগাঁও।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com