বন্ধু দিবস ও আমার বন্ধুরা | hello.bdnews24.com
অন্য চোখে

সৈয়দা সাদিয়া (১২), গাজীপুর

Published: 2021-08-01 21:42:11.0 BdST Updated: 2021-08-02 21:09:53.0 BdST

বন্ধুত্ব মানে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়া, সব সময় পাশে থাকা আর মায়ার বন্ধনে আবদ্ধ থাকা। একটি দিন যদি নির্দিষ্ট থাকে এই বন্ধনকে সম্মান জানানোর তাতে মন্দ কী?

তাই অগাস্ট মাসের প্রথম রোববার পালিত হয় আন্তর্জাতিক বন্ধু দিবস। বন্ধুত্বের স্মৃতিচারণ, বন্ধুকে উপহার দেওয়া কিংবা আনন্দ প্রকাশের মাধ্যমে দিবসটি উদযাপিত হয়ে থাকে।

ইতি, আইভি, পূর্ণতা, মহিমা, জান্নাত, আফিফা, নওরিন, আফিয়া, সুপ্রভা, তৃশা আমার প্রিয় বন্ধু। বন্ধু দিবসে তাদের শুভেচ্ছা জানাতে চাই আমি।

তারা প্রত্যেকেই আমার কাছের এবং প্রিয় বন্ধু হলেও আমি মনে করি আমার সেরা বন্ধু বাবা। শৈশব থেকেই যিনি আমার বন্ধু। আমার সমস্ত আশা ভরসার জায়গা তিনি। তিনি শুধু আমার বিপদে পাশে থাকেন না, তিনি সব সময় পাশে থাকেন যাতে কোনো বিপদই আমার না হয়। তার এই আগলে রাখার ঋণটা আমি শোধ করতে পারব না। বাবা আমার জীবনের সেরা বন্ধু। তাকে আমি অনেক ভালোবাসি।

১৯৫৮ সালে দক্ষিণ আমেরিকার কিছু দেশ বিশেষ করে প্যারাগুয়েতে দিবসটি প্রথমবারের মতো উদযাপন করা হয়। আবার ধারণা করা হয়, ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্রে বন্ধু দিবস উদযাপন করা হয় প্রথমবার।

 ‘ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড’ নামের একটি সংস্থা বন্ধুত্বের মাধ্যমে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা নিয়ে কাজ করত। তারা জুলাই মাসের ৩০ তারিখ আন্তর্জাতিক বন্ধু দিবস পালনের প্রস্তাব জানায়। ২০১১ সালে ‘জেনারেল অ্যাসেম্বলি অফ দ্য ইউনাইটেড নেশনের কাছে আনুষ্ঠানিক স্বীকৃতিও পায় দিনটি। তবে বিশ্বের অনেক দেশেই তা পালিত হয় অগাস্ট মাসের প্রথম রোববার।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত