পরিবেশ সংরক্ষণে উদ্যোগী হও

'জলবায়ু পরিবর্তনের ভয়াবহ প্রভাব আমরা ভোগ করতে শুরু করেছি। খরা, অতি বন্যা, ঘূর্ণিঝড় লেগেই আছে।'
পরিবেশ সংরক্ষণে উদ্যোগী হও

জলবায়ু পরিবর্তন এখনকার সময়ে অন্যতম আলোচিত একটি সমস্যা। প্রাকৃতিক ও মানব সৃষ্ট নানা কারণে দ্রুত পরিবর্তিত হচ্ছে জলবায়ু, যা সমগ্র মানবকূলের জন্য হুমকিস্বরূপ।

জলবায়ু পরিবর্তনের ভয়াবহ প্রভাব আমরা ভোগ করতে শুরু করেছি। খরা, অতি বন্যা, ঘূর্ণিঝড় লেগেই আছে।

জলবায়ু পরিবর্তনের এই ভয়াবহ প্রভাব থেকে আমাদের দেশ ও পৃথিবীকে রক্ষা করতে আমাদের এখনই পদক্ষেপ নেওয়া প্রয়োজন। যার যার অবস্থান থেকে এগিয়ে এসে প্রাণ প্রকৃতিকে রক্ষা করার এখনই সময়।

মানুষকে সচেতন করতে আমি মাসে অন্তত একটি জলবায়ু বিষয়ক লেখা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করি।

আমরা প্রতিদিন কত রকম পোস্টই তো শেয়ার করি। কিন্তু তার মাঝে পরিবেশ সচেতনতা বিষয়ক একটিও কি থাকে?

প্রতি মাসে অন্তত একটি পরিবেশ দূষণ বা জলবায়ু পরিবর্তন বিষয়ক লেখা আমরা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেই পারি, এতে মানুষের মাঝে সচেতনতা তৈরি হবে। ফলে সাধারণ মানুষ জলবায়ু পরিবর্তনের ক্ষতি সম্পর্কে জানবে।

এছাড়া আমাদের জীবনের যেকোনো শুভ দিন উপলক্ষে আমরা গাছ রোপণ করতে পারি। জীবনে ঘটা আনন্দের ঘটনাগুলোর জন্য কিছুটা কৃতজ্ঞতা প্রকাশ করা যায় পৃথিবীর কাছেও। আর গাছ রোপণ হতে পারে কৃতজ্ঞতা প্রকাশের ভাষা।

আমরা প্রত্যেকে যদি জীবনের প্রতিটি শুভ দিন উপলক্ষে একটি করে গাছ রোপণ করি তাহলে তা যেমন পরিবেশ সংরক্ষণ করবে, তেমনি আমাদের মানসিক প্রশান্তিও দেবে।

জলবায়ু পরিবর্তন নিয়ে বিশদভাবে জানতে এবং জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর পদক্ষেপ নিতে আমি জলবায়ু বিষয়ক বিভিন্ন সামিট, ক্যাম্পেইন ও প্রতিযোগিতায় অংশ গ্রহণ করি। এতে নিজের জানার পরিসর বাড়ার পাশাপাশি পরিবেশের জন্য সম্মুখ সারিতে দাঁড়িয়ে কাজ করতে পারি।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: কিশোরগঞ্জ।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com