অ্যাসিডিটির প্রতিকার মিলবে যেসব খাবার থেকে

পাকস্থলীতে অ্যাসিডিটি প্রতিনিয়ত নিঃসৃত হতে থাকে বলে যথাসময়ে খাবার না খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।
ফাইল ছবি

ফাইল ছবি

অ্যাসিডিটির সমস্যা আমাদের প্রায় প্রত্যেকেরই হয়ে থাকে। তবে ঘরোয়া কিছু উপায়ে উপশম করা যায় অ্যাসিডিটির সমস্যা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লাইফস্টাইল বিভাগে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, খাবার হজম করার জন্য পাকস্থলীতে এক ধরনের এসিড রস নিঃসৃত হয়। এই রস খাবার ভেঙে পাঁচন প্রক্রিয়ায় সাহায্য করে। পাকস্থলীতে অ্যাসিডিটি প্রতিনিয়ত নিঃসৃত হতে থাকে বলে যথাসময়ে খাবার না খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটের বরাত দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ঘরোয়া কিছু উপায়ে উপশম করা যায় অ্যাসিডিটির সমস্যা।

প্রতিদিন এক গ্লাস কুসুম গরম পানি পান করে অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধ করা যায়। কলা, তরমুজ, বাঙ্গি, ডাবের পানি, ঠাণ্ডা দুধ ও দই অ্যাসিডিটির প্রতিষেধক হিসেবে কাজ করে।

আরেকটি প্রতিবেদন থেকে জানা যায়, কলাতে থাকা পটাশিয়াম এক ধরনের শ্লেষ্মা তৈরি করে। এই শ্লেষ্মা পাকস্থলীতে পরত ফেলে। শরীরে আঁশের চাহিদা পূরণ করে কলা। অ্যাসিডিটি দূরে রাখতে গরমে প্রতিদিন একটি করে কলা খাওয়ার অভ্যাস করা যায়।

তরমুজ ও বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে আশ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যার ফলে এটি পাকস্থলীর শ্লৈষ্মিক ঝিল্লি সুরক্ষিত রাখে এবং এসিড তৈরি প্রতিরোধে সাহায্য করে।

এছাড়াও তরমুজ এবং বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যে কারণে এই ফল দুটিও তুলনামূলকভাবে ঠাণ্ডা। তাই এই ফলগুলো খাওয়ার ফলে শরীর ঠাণ্ডা হয় এবং পিএইচ এর মান কমে আসে।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, ডাবের পানি শরীরের বিষাক্ত পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে। তরমুজ এবং বাঙ্গির মতো ডাবের পানিও ঠাণ্ডা, তাই নিয়মিত ডাবের পানি খেলে অ্যাসিডিটির কারণে পেট ফুলে থাকার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাসিডিটির সমস্যার প্রতিকারে খুব দ্রুত কাজ করে দুধ। এটি পেটে এসিড তৈরি হওয়া প্রতিরোধ করে এবং অ্যাসিডিটির ফলে সৃষ্টি হওয়া জ্বালাভাব ও অস্বস্থি কমায়। দুধের পাশাপাশি দুগ্ধজাত খাদ্য যেমন, দই এবং ঘোলও অ্যাসিডিটির সমস্যার উপশম ঘটাতে কাজ করে।

সবসময় মনে রাখতে হবে যে, প্রতিকারের চেয়ে প্রতিরোধই বেশি কার্যকর। অতিরিক্ত তেলে ভাজা খাবার, রাস্তার খোলা খাবার এবং ফলের রস খাওয়া থেকে বিরত থাকতে হবে। আবার দীর্ঘক্ষণ না খেয়ে থাকলেও অ্যাসিডিটির সমস্যা হতে পারে তাই দীর্ঘসময় না খেয়ে থাকার অভ্যাস থাকলে তা পরিহার করা উচিত।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: জামালপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com