জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা

‘জলবায়ু পরিবর্তন প্রাপ্তবয়স্ক মানুষের চাইতে শিশুদের উপর বেশি প্রভাব ফেলছে। কেননা শিশুরা প্রাপ্তবয়স্কদের তুলনায় দুর্বল এবং দুর্যোগময় পরিবেশে খাপ খাইয়ে চলতে পারে না।’
জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা

প্রতিনিধিত্বশীল ছবি

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে আবহাওয়াগত নানান বিপর্যয় আমরা দেখতে পাচ্ছি। আমাদের দেশে অতীতের চাইতে বন্যা, খরা, টর্নেডো, জলোচ্ছ্বাস ও ঝড়ের মাত্রা বেড়েছে। এই ধরনের বিপর্যয়ের ফলে লাখ লাখ মানুষের জীবন হুমকির মুখে পড়েছে।

জলবায়ু পরিবর্তন প্রাপ্তবয়স্ক মানুষের চাইতে শিশুদের উপর বেশি প্রভাব ফেলছে। কেননা শিশুরা প্রাপ্তবয়স্কদের তুলনায় দুর্বল এবং দুর্যোগময় পরিবেশে খাপ খাইয়ে চলতে পারে না।

জলবায়ু পরিবর্তনের ফলে ঘরবাড়ি ধ্বংস হওয়া,খাদ্য সংকট দেখা দেওয়া ও পারিবারিক জীবিকা হারানোর মতো ঘটনা ঘটে। যা শিশুদের উপর গভীর ভাবে প্রভাব ফেলে।

প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো আর্থিক সমস্যার মুখোমুখি হয়। যার প্রভাব সরাসরি একটি শিশুর উপর পড়ে। আর্থিক সংকটের কারণে পরিবারগুলো ঠিকমতো শিশুদের স্কুলে পাঠাতে পারে না। শিশুদের মৌলিক চাহিদাও পূরণ করতে ব্যর্থ হয় পরিবারগুলো।

বর্তমানে খুব দ্রুত জলবায়ুর পরিবর্তন ঘটছে। ফলে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণও অনেক বেড়ে গেছে। অল্প সময়ের মধ্যে বারবার প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হওয়ায় দুর্যোগপ্রবণ এলাকার পরিবারগুলোর পক্ষে এর ক্ষয়ক্ষতি সামলে ওঠা কঠিন হয়ে যায়।

ফলে পরিবারগুলো শিশুদের উপর সেভাবে খেয়াল রাখতে পারে না। এতে করে শিশুর স্বাভাবিক বিকাশ ব্যহত হয় বলে আমার ধারণা। পরিবার শিশুদের সময় দিতে না পারায় তাদের মাঝে শিষ্টাচার ও নীতি নৈতিকতার অভাবও দেখা যায়। এমনকি এসবের কারণে কিশোর অপরাধ, শিশুশ্রম ও বাল্যবিবাহের মতো ঘটনার শিকারও হতে হয় শিশুদের।

প্রতিবেদকের বয়স: ১৭। জেলা: কুড়িগ্রাম।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com