বাংলার চর্চা শুধুই ফেব্রুয়ারিতে?

এ কারণেই মনে প্রশ্ন জাগে, বাংলা ভাষার প্রতি আমাদের প্রেম, উপলব্ধি ও বোঝাপড়া কি কেবল এক মাসের জন্য?
বাংলার চর্চা শুধুই ফেব্রুয়ারিতে?

ছবি: আসিফ মাহমুদ অভি

ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের মাস। অনেকে এই মাসকে ভাষার মাসও বলে থাকে।

এই মাসজুড়ে ভাষার অনেক অনুষ্ঠান দেখতে পাওয়া যায়। কিন্তু বছরের বাকি সময়গুলোতে বাংলা ভাষা নিয়ে আমাদের এমন আগ্রহ থাকে কি?

এ কারণেই মনে প্রশ্ন জাগে, বাংলা ভাষার প্রতি আমাদের প্রেম, উপলব্ধি ও বোঝাপড়া কি কেবল এক মাসের জন্য?

আমাদের বাংলা ভাষা অনেক সমৃদ্ধ একটি ভাষা। এই ভাষার পরিধিও বিস্তর। আমার মনে হয়, কেউ শুধু রবীন্দ্রনাথের গান শুনেই আজীবন তার হৃদয়কে তৃপ্ত রাখতে পারবেন।

কিন্তু হায়! আজকাল কয়জন রবীন্দ্রনাথকে পড়েন? এখনো আমাদের অনেকের পড়া হয় না পথের পাঁচালী, চাঁদের পাহাড় কিংবা টানটান উত্তেজনার সেই কালজয়ী বাংলা গোয়েন্দা উপন্যাস।

এসবের বদলে অন্য কিছু জায়গা করে নিয়েছে। পুরনো বাংলা চলচ্চিত্র আর কেউ দেখে না। অনেকেই জানে না, ‘ওরা এগার জন’ কিংবা ‘মেঘের অনেক রঙ’ এর মতো বাংলা ভাষার অনেক চলচ্চিত্র রয়েছে।

আরেকটি দুঃখের কথা হলো, শুদ্ধ ভাবে বাংলায় কথা বলতে চাওয়া লোকের সংখ্যাও এখন কম। অথচ সঠিক উচ্চারণে বিদেশি ভাষা শিখতে আমাদের সেই কি তোড়জোর।

আমার এই কথাগুলো মানে এই নয় যে, অন্য সংস্কৃতি চর্চা ভালো নয়। আমার আক্ষেপের জায়গা এখানে যে, আমাদের ভাষার সংস্কৃতি ও সাহিত্যের যে সমৃদ্ধি রয়েছে, আমরা কেন সেগুলোর দিকে তাকাই না? আমাদের অনেকেরই এই উপলব্ধি কেন নেই?

বিশ্বায়নের যুগে সব ভাষাভাষীদের মতো আমরাও এগিয়ে যাব। কিন্তু আমাদের সেই এগিয়ে যাওয়া যেন আমাদেরকে শেকড় থেকে বিচ্ছিন্ন না করে। বাংলা ভাষাই তো আমাদের সেই শেকড়।

আমি চাই, সারা বছর চলুক বাংলা ভাষার চর্চা। সবাই যেন বাংলাকে আপন করে নিতে শেখে। আমাদের ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন বাংলার চর্চা বাড়িয়ে তাদের সেই আত্মত্যাগকে সম্মান জানানো হোক।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: সিলেট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.