জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে হারাবে ষড়ঋতু?

‘আমি ইন্টারনেটে ও বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জেনেছি, জলবায়ু সংশ্লিষ্ট গবেষকরা আশঙ্কা করছে ২০৫০ সাল নাগাদ পৃথিবীর বার্ষিক গড় তাপমাত্রা এক দশমিক চার ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। এতে করে শীতের তীব্রতা কমে যাবে।’
জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে হারাবে ষড়ঋতু?

প্রতিনিধিত্বশীল ছবি

আমরা নিজেরা খেয়াল করলেই বুঝতে পারি আমাদের এই পৃথিবী দিন দিন উত্তপ্ত হয়ে যাচ্ছে। আমাদের দেশের ভৌগোলিক জলবায়ু আগের মতো আর থাকছে না।

ষড়ঋতুর আমেজ এখন আর প্রকৃতিতে পাওয়া যায় না। এই ব্যাপারগুলো ঘটছে জলবায়ু পরিবর্তনের কারণে।

আমি ইন্টারনেটে ও বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জেনেছি, জলবায়ু সংশ্লিষ্ট গবেষকরা আশঙ্কা করছে ২০৫০ সাল নাগাদ পৃথিবীর বার্ষিক গড় তাপমাত্রা এক দশমিক চার ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। এতে করে শীতের তীব্রতা কমে যাবে।

বাংলাদেশ ইতোমধ্যেই জলবায়ু পরিবর্তনের কারণে নানা সমস্যার মুখোমুখি হচ্ছে। কয়েকদিন পর পর বন্যা, ঘূর্ণিঝড়সহ নানা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হয় আমাদের।

জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের পানির উচ্চতা বেড়ে যেতে পারে। এছাড়া নদীর পানির লবণাক্ততা বেড়ে যাওয়ার কারণে উপকূলের মানুষ নানা সমস্যার মুখোমুখি হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দুর্যোগে উপকূলবাসী নানা ধরনের প্রতিকূলতার শিকার হচ্ছে। এর ফলে বড়দের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। নদী ভাঙ্গন কিংবা অন্য কোনো দুর্যোগে ঘর-বাড়ি হারানো শিশুরা পড়াশোনা থেকে বঞ্চিত হচ্ছে। এমনকি বাল্যবিয়েরও শিকার হচ্ছে এসব শিশুরা।

জলবায়ু পরিবর্তন নিয়ে আমাদের সকলের এখনই ভাবা উচিত। সরকার ও সংশ্লিষ্ট মহলের এই ব্যাপারে আরও উদ্যোগী হওয়া উচিত। আর আমাদের সকলের উচিত হবে, পরিবেশের ক্ষতি হবে এমন ধরনের কাজ থেকে নিজেদের বিরত রাখা।

প্রতিবেদকের বয়স: ১৭। জেলা: সিলেট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com