প্রশ্ন ও পরামর্শ
পরামর্শ:
আজ এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই ফলাফলকে কেন্দ্র করে যাদের প্রত্যাশা পূরণ হয়েছে এবং যাদের প্রত্যাশা পূরণ হয়নি সবার জন্য ভালবাসা।
জানি, যাদের প্রত্যাশা পূরণ হয়নি তাদের আজ মন খারাপের দিন। মন খারাপের এই দিনে তাদের জন্য ভীষণ মমতা অনুভব করছি। আমার এই মমতা তাদের কাছে পৌঁছে দিতে চাই তাদের পরিবারের সদস্যদের মাধ্যমে। তাই তাদের পরিবারের সদস্যদের জন্য কিছু কথা-
আজ আপনার পরিবারের একজনের খুব মন খারাপ। হয়ত আপনারও। পরীক্ষায় প্রত্যাশিত ফলাফল না করলেও সে খুব স্পেশাল, সে গুরুত্বপূর্ণ, সে ভালবাসার যোগ্য। নিরবে আপনার হাতটা তার দিকে বাড়িয়ে দিন। যেন আপনাকে জরিয়ে ধরে সে হাউমাউ করে কাঁদতে পারে। তাকে বলুন, "আমি তোমার পাশে আছি", "আমি তোমাকে ভালবাসি"। সে কিছু বলতে চাইলে মমতা ও মনোযোগ দিয়ে শুনুন। তাকে সময় দিন। এভাবে আপনাকে পাশে পেয়ে তার কষ্ট ও ব্যার্থতার বোঝা কিছুটা হলেও হালকা হবে। সে নিজেকে শক্তিশালী ভাবতে শুরু করবে। তারপর একদিন "ইচ্ছেপূরনের দিন", "সেলিব্রেশনের দিন" তারও আসবে। কারন আপনি তার সাথে আছেন। আপনার এই "সাথে থাকা" তার জন্য খুব গুরুত্বপূর্ণ।

কিছু "না"-
১. দয়া করে অন্য কারও সাথে তাকে তুলনা করবেন না।
২. দোষারোপ করবেন না
৩. অন্তত আজকের দিনে কোন উপদেশ দেবেন না
৪. আহা-উঁহু বা আফসোস বা আহাজারি করবেন না
৫. জোর করে কান্না থামাতে বলবেন না বা সে কিছু বলতে চাইলে থামিয়ে দেবেননা
৬. কৌতুক বা হাসির গল্প বলে হাসানোর চেষ্টা করবেন না।
কারন তুলনা করা, দোষারোপ করা, উপদেশ দেওয়া, আফসোস বা আহাজারি করা, থামিয়ে দেওয়া, হাসির গল্প করে স্বাভাবিক আবেগ প্রকাশে বাধা দেওয়া ইত্যাদির ফলে তার মনে হতে পারে যে আপনি তাকে বুঝতে পারছেন না। যা তাকে মানসিকভাবে আরো দুর্বল করে তুলতে পারে। অতএব তার ভেতরের তোলপার করা ঝড়টাকে বোঝার চেষ্টা করুন। আপনার উপস্থিতি, ভালবাসা, মমতাই হতে পারে তার জন্য সেরা উপহার।
শুভ হোক।।
পরামর্শ দাতা:

রাউফুন নাহার

প্রভাষক, এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ, ঢাবি