সাগরের রং বেরং

সাগর বা মহাসাগরের সুন্দর নীল রং আমাদের টানে। কিন্তু আমরা কেউ কি জানি এ জলের রং কেন নীল হয়? ব্যাপারটা খুব মজার। অনেকটা রঙের খেলার যেন। আকাশের রঙের সাথে সাগরের রং পরিবর্তন হয়।

জলের কোন রং হয় না, এটা বিজ্ঞানের কথা। তাই আকাশ মেঘাচ্ছন্ন ধূসর হলে সাগরও ধূসর হয়। কিন্তু আকাশ বেশিরভাগই সময় নীল থাকে, তাই বিশাল মহাসাগরকে আমরা নীল দেখি।

এর অবশ্য অন্য বৈজ্ঞানিক ব্যাখ্যাও আছে। সূর্যের প্রখর কিংবা মিষ্টি আলো যখন আমাদের চোখে পড়ে, তখন সেটা কত মাত্রায় পড়ে তা দেখি না বা বুঝি না। কিন্তু সূর্যের আলো তৈরি হয় রংধনুর সেই সাতটি রংÑলাল, কমলা, হলুদ, সবুজ, নীল ও বেগুনি দিয়ে। যাকে আমরা একবারে মনে রাখার জন্য বলি ‘বেনিআসহকলা’।

এই রংগুলো অত্যন্ত সুন্দর করে একের পর এক বিশেষ মাত্রায় সাজানো থাকে। সূর্যের আলো যখন সমুদ্রের জলে পড়ে তখন লাল, কমলা ও হলুদÑ এই তিনটি রং খুব তাড়াতাড়ি সমুদ্রের জলে পড়ে তা সমুদ্রের জলে শোষিত হয়ে যায়। নীল রং খুব দ্রুত আরো ৩০ মিটার গভীরে তির্যকভাবে সমুদ্রের জলে ঢুকে পড়ে। এ কারণে মাঝ সমুদ্রের জল রোদেলা দিনে নীল ঝলমল দেখায়। আবার উপকূলীয় সমুদ্রে কিংবা মেরু এলাকার সমুদ্রে প্রচুর সামুদ্রিক শৈবাল ও অন্যান্য উদ্ভিদ থাকে, যাদের রং সবুজ। এরা প্রচুর পরিমাণে সমুদ্রের পলি থেকে পুষ্টি যোগাড় করে। সেখানে যখন নীল আলোর রশ্মি পড়ে সেটা সাধারণ সামুদ্রিক এলাকার জলের চেয়েও বেশি পরিমাণে নীল আলো শোষিত হয়। তাই সূর্যের নীল আলো সমুদ্রের তলদেশের ঘন সবুজ উদ্ভিদ আর মাছ ও সামুদ্রিক জীবদের  রং মিলে তৈরি করে সবুজাভ রং। যেমনÑ এন্টার্কটিকার চারপাশ ঘিরে দক্ষিণ মহাসাগরের রং সবুজ।

শুধু কি নীল, সবুজ আর ধূসর হয় সাগরের রং? লাল আর কালো রঙের সাগরও আছে। যেমনÑ ভারত মহাসাগরের ও লোহিত সাগরের জলের রং লাল। ভাবতে অবাক লাগে ব্যাপারটা! আসলে এ সাগরের জলে জন্মায় লাল টকটকে রঙের  ‘ট্রাইকোডেজামায় ইরিথ্রিয়াম’নামের এক রকম শৈবাল। সেই শৈবালের জন্মানো, বেড়ে ওঠা, বংশবিস্তারে লোহিত সাগরের উষ্ণতা খুবই সহায়ক। আর এর গভীর লাল রঙটি সাগরের নীল রঙটিকে ফিকে করে দেয়। তখন এ সাগর লাল দেখায়। নামও তাই লোহিত।

আবার আটলান্টিকের লাগোয়া কৃষ্ণ সাগরের রং কালো দেখায়। কারণ এর জলে খুব উঁচুমাত্রায় হাইড্রোজেন সালফাইড দ্রবীভূত রয়েছে। প্রায় ২০০ মিটার গভীরতারও নিচে কৃষ্ণ সাগরের প্রতিটি স্তরে হাইড্রোজেন সালফাইড দেখা যায়। এ কারণেই বোধ হয় এ সাগরে জীবের অস্তিত্বও ওপরের স্তরে সীমাবদ্ধ, রঙটাও কালো।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io