বিশ্বজুড়ে

তাসনুভা মেহজাবিন (১২), খুলনা

Published: 2020-09-03 07:51:30.0 BdST Updated: 2020-09-03 07:51:56.0 BdST

যুক্তরাজ্যের প্রবীণতম মেরু ভাল্লুক ভিক্টরের মৃত্যু হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানা গেছে, গত শুক্রবার অপ্রত্যাশিতভাবে অসুস্থ হয়ে মারা গেছে ভাল্লুকটি।

ভিক্টর নামে ২২ বছর বয়েসী ভাল্লুকটি ডনকাস্টারের কাছে ইয়র্কশায়ার ওয়াইল্ডলাইফ পার্কে থাকছিল। জানা যায়, সে 'টার্মিনাল কিডনি ফেইলিউরে' ভুগছিল।

পশু চিকিৎসকের একটি দল ভিক্টরকে নিয়ে যথাসম্ভব চেষ্টা চালালেও তাকে বাঁচানো সম্ভব হয়নি বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে। 

প্রতিবেদনে আরও বলা হয়, ভাল্লুকটির জীবনকালের অধিকাংশ সময়ই বন্দী অবস্থায় কেটেছে। তার পিতৃত্বে ১৩টি শাবকের জন্ম হয়েছে এবং তার নাতি-নাতনী তথা বংশধরেরা এখনো বিশ্বব্যাপী বেঁচে রয়েছে। অধিক সন্তান জন্ম দিতে সক্ষম হওয়ায় তাকে "প্রফিলিক ব্রিডার" বা বহুসন্তান জন্মদাতা শ্রেণিভুক্ত করা হয়েছে। 

পার্ক কর্তৃপক্ষ বলছে, "ভিক্টর তার প্রজাতির একজন অসাধারণ প্রতিনিধি ছিল এবং সকলেই তাকে খুব মনে করবে।"

ভিক্টরের জন্ম ১৯৯৯ সালে জার্মানির রোস্টক চিড়িয়াখানায়। পরবর্তীতে সে নেদারল্যান্ডসের রেনেনে স্থানান্তরিত হয় এবং ইউরোপীয় প্রজনন কর্মসূচির অংশ হয়। ২০১৪ সালে কর্মসূচি থেকে অবসরপ্রাপ্ত হওয়ার পর তাকে ইয়র্কশায়ার ওয়াইল্ডলাইফ পার্কে আনা হয়। 

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, সে তার দিনগুলো পার্কের লেকে এবং সুবিস্তৃত আবাসস্থলে যথেষ্ট উপভোগ করেছে। অন্যান্য চার মেরু ভাল্লুক পিক্সেল, নিশান, নবি এবং সম্প্রতি আসা রাসপুটিনের সাথে কাটাত।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত