ভ্রমণে শিশুদের জন্য যা প্রয়োজন

'সফরকে শিশুদের জন্য আনন্দময় করতে বেশ কিছু জিনিস মনোযোগের সঙ্গে প্যাক করা প্রয়োজন।'
ভ্রমণে শিশুদের জন্য যা প্রয়োজন

প্রাচীনকাল থেকেই মানুষের ঘুরে বেড়ানোর শখ। আধুনিক সময়েও মানুষের ঘুরে বেড়ানোর নেশা তো কমেনি বরং বেড়েছে বহুগুণে।

পরিবারের সবার সঙ্গে ঘুরে বেড়াতে পছন্দ করে শিশুরাও। এজন্য ভ্রমণকালে শিশুদের জন্য বাড়তি সতর্ক থাকতে হয় অভিভাবকদের।

সফরকে শিশুদের জন্য আনন্দময় করতে বেশ কিছু জিনিস মনোযোগের সঙ্গে প্যাক করা প্রয়োজন।

সম্প্রতি ভ্রমণকালে শিশুদের জন্য কী কী প্যাক করার প্রয়োজন এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে হাফিংটন পোস্ট। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ডা. ডেভিড এল হিল নামের এক শিশু বিশেষজ্ঞের বরাতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে ভ্রমণকালে শিশুদের বাড়তি যত্ন নিতে বাড়তি কী কী জিনিস প্যাক করতে হবে।

জেনে নেওয়া যাক, ভ্রমণকালে শিশুর জন্য কী কী জিনিস সঙ্গে নিতে হবে।

ভ্রমণকালে শিশুরা খুব সহজেই জ্বর, সর্দি, কাশির মত রোগে আক্রান্ত হতে পারে। বমি হওয়া কিংবা আঘাত পাওয়ার সম্ভাবনাও থাকে। এই চিন্তা মাথায় রেখে ফাস্ট এইড বক্স ও জরুরি কিছু ওষুধ সঙ্গে রাখতে হবে। যেমন: সর্দির জন্য নাকের ড্রপ, অ্যান্টি ভমিটিং ঔষধ খাবার স্যালাইন ও ব্যথানাশক ঔষধ রাখতেই হবে।

আবহাওয়া ও পরিবেশ অনুযায়ী শিশুদের জন্য চাই আরামদায়ক পোশাক। ভ্রমণের জন্য গ্রীষ্ম মৌসুমে হালকা রঙের ঢিলেঢালা পোশাক বাছাই করা উচিৎ। বর্ষাকালের জন্য গরম কাপড় নিতে হবে। আর শীতের সময়ে ঠাণ্ডার কথা মাথায় রেখে শীতের জামা তো অবশ্যই নিতে হবে।

ভ্রমণকালে শিশুর একঘেয়েমি কাটাতে কিছু নতুন কিংবা পুরোনো খেলনা সঙ্গে রাখা উচিত। পাশাপাশি ছোট গল্পের বই ও সবাই মিলে সময় কাটানোর মতো গেমস নেওয়া যেতে পারে।

শিশুর বয়স অনুযায়ী তার পছন্দের তালিকা থেকে হালকা খাবার সঙ্গে করে নিতে হবে। তবে এক্ষেত্রে ভাজাপোড়া খাবার পরিহার করা উচিত। পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানিও সঙ্গে রাখতে হবে।

এছাড়াও যা মাথায় রাখতে হবে প্রয়োজনীয় জিনিস সঙ্গে রাখার পাশাপাশি বিশেষজ্ঞরা ভ্রমণকালে শিশুদের পর্যাপ্ত ঘুমের উপর জোর দেন। ভালো ঘুম না হলে ভ্রমণের আনন্দ অনেকাংশে কমে যায়। শিশুদের নিয়ে ঘুরে বেড়ানোর আগে অভিভাবকদেরও সুস্থ থাকা চাই। অসুস্থ অবস্থায় শিশুদের নিয়ে ভ্রমণের পরিকল্পনা করা কোনোভাবেই উচিত নয়।

প্রতিবেদকের বয়স: ১৭। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com