খালেকদাদ চৌধুরীর প্রয়াণ দিবস পালিত (ভিডিওসহ)

'খালেকদাদ চৌধুরী একাধারে প্রাবন্ধিক, গল্পকার, নাট্যকার ও ঔপন্যাসিক ছিলেন। এছাড়াও তিনি লোকসাহিত্যের সংগ্রাহক ও রাজনীতিবিদ ছিলেন।'

নেত্রকোণায় নানা আয়োজনে মুক্তিযুদ্ধের একনিষ্ঠ সৈনিক এবং বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক প্রাপ্ত বরেণ্য কথাসাহিত্যিক খালেকদাদ চৌধুরীর ৩৭তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে নেত্রকোণা জেলা সদরের মোক্তারপাড়ার বকুলতলায় তারই প্রতিষ্ঠিত নেত্রকোণা সাধারণ গ্রন্থাগারে খালেকদাদ চৌধুরী সাহিত্য সংসদের আয়োজনে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

শিশু কিশোরদের কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

বক্তারা নতুন প্রজন্মকে খালেকদাদ চৌধুরীর লেখা পড়ার আহ্বান জানান এবং লেখকের দুর্লভ বইগুলো পুনমুদ্রণ করার কথা বলেন।

নেত্রকেণার বিভিন্ন সাহিত্য, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠন খালেকদাদ চৌধুরীর কবরে পুষ্পস্তবক অর্পণ করে।

খালেকদাদ চৌধুরী একাধারে প্রাবন্ধিক, গল্পকার, নাট্যকার ও ঔপন্যাসিক ছিলেন। এছাড়াও তিনি লোকসাহিত্যের সংগ্রাহক ও রাজনীতিবিদ ছিলেন।

মহান এ লেখক ১৯৪১ সালে কাজী নজরুল ইসলামের সান্নিধ্যে আসার সুযোগ পান। তিনি নজরুলের সাহিত্য আড্ডাগুলোতে নিয়মিত যোগ দিতেন। নজরুল সম্পাদিত দৈনিক নবযুগ এ তিনি সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি "আগুনের ফুলকি" নামে কিশোর পাতার পরিচালনা করতেন। মাসিক সওগাত, মাসিক মোহাম্মদী, মাহে নও, দিলরুবা, যুগবাণী, সচিত্র সন্ধানী, পাকিস্তান খবর, প্রতিধ্বনি প্রভৃতি সাহিত্যপত্রে তিনি নিয়মিত লিখে ছেন।

তিনি নেত্রকোণা থেকে প্রকাশিত পাক্ষিক 'উত্তর আকাশ' ও সাহিত্য সাময়িকী 'সৃজনী' সম্পাদনা ও নিয়মিত প্রকাশ করে তখনকার নবীন লেখকদের উৎসাহিত করেন।

বরেণ্য কবি নির্মলেন্দু গুণ, রফিক আজাদ, জীবন চৌধুরী, শান্তিময় বিশ্বাস, হেলাল হাফিজের মতো আরও অনেকেই তখন 'উত্তর আকাশ' ও 'সৃজনী' সাহিত্য পত্রিকায় লিখতেন।

প্রতিবেদকের বয়স: ১৭। জেলা: নেত্রকোণা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com