অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে ক্ষতি

’বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন, দিনে এক ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার না করাই ভালো।’
অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে ক্ষতি

প্রতিনিধিত্বশীল ছবি

আমাদের সিংহ ভাগ কার্যকলাপ নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। অথচ মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার এই মস্তিষ্কের ক্ষতি করে চলেছে প্রতিনিয়ত।

আমি ‍সম্প্রতি ইন্টারনেটে বিভিন্ন আর্টিকেলে মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর কিছু দিক সম্পর্কে জানতে পারি।

আমেরিকান ক্যান্সার সোসাইটির ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানতে পারি, মোবাইল ফোন থেকে যে ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন বের হয়, তা মাইক্রোওয়েভ ওভেন থেকে বের হওয়া ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশনের সমান।

সেখানে বলা হয়েছে, এই রেডিয়েশনের কারণে আমরা যখন মোবাইল ফোন কানের কাছে নিয়ে কথা বলি, তখন আমাদের মস্তিষ্কের তাপমাত্রা ১০৩ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত বেড়ে যেতে পারে।

সে প্রতিবেদন থেকে আরও জানা যায়, মোবাইল ফোন ব্যবহারের ফলে ব্রেন টিউমার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে হৃদ রোগের ঝুঁকিও বেড়ে যায়।

অটিজমে আক্রান্ত শিশুদের চিকিৎসা সেবাদাতা প্রতিষ্ঠান ক্রস রিভার থেরাপির এক ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানতে পারি, মোবাইল ফোনের রেডিয়েশন মাতৃগর্ভের শিশুর জন্যেও ক্ষতিকর। এছাড়া অটিস্টিক শিশু জন্ম হওয়ার সঙ্গে মোবাইল ফোন রেডিয়েশনের সম্পর্ক থাকতে পারে বলে উল্লেখ আছে তাদের ওয়েবসাইটে।

তাই,  বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন, দিনে এক ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার না করাই ভালো। তিন ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করা কোনো ভাবেই উচিত নয়। আমি মনে করি আমাদের সবাইকে এক বিষয়গুলো মেনে চলা উচিত।

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: পটুয়াখালী।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com