জলবায়ু পরিবর্তন কী | hello.bdnews24.com
অন্য চোখে

আজহার ইসলাম আতিক (১৭), গাজীপুর

Published: 2022-05-07 21:54:46.0 BdST Updated: 2022-05-07 21:54:46.0 BdST

মানুষের নানা পদক্ষেপে বদলে যাচ্ছে প্রকৃতির গতিপ্রকৃতি। বিশ্বজুড়ে উষ্ণতা বাড়ছে। যার ফলে মানুষই নানাভাবে হুমকির মুখোমুখি হচ্ছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একটি প্রতিবেদন বলছে, কোনো নির্দিষ্ট এলাকায় কোনো নির্দিষ্ট সময়ে বায়ুমণ্ডলের পরিস্থিতিই হল আবহাওয়া। বাতাসের উষ্ণতা, আর্দ্রতা, বায়ু চাপ, বায়ুপ্রবাহ, মেঘ-বৃষ্টির পরিসংখ্যান দিয়ে আবহাওয়ার পরিস্থিতি বোঝানো হয়। আর কোনো একটি নির্দিষ্ট অঞ্চলের বহু বছরের আবহাওয়ার গড় অবস্থাকে বলা হয় জলবায়ু। আবহাওয়ার ওই গড় অবস্থা বদলে যাওয়া মানে হল, জলবায়ু বদলে যাচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন, বিপর্যয় এড়াতে হলে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির গতি কমিয়ে আনতে হবে। নিশ্চিত করতে হবে, যেন ২১০০ সাল পর্যন্ত সময়ে বৈশ্বিক উষ্ণতা প্রাক শিল্পায়ন যুগের চেয়ে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি না বাড়ে।

জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দুর্যোগগুলো আরও বেশি ভয়ঙ্কর রূপ নিচ্ছে। তাপমাত্রা যদি আরও বাড়তে থাকে অনেক এলাকায় ঘটছে ঠিক উল্টোটা। অতিবৃষ্টি ডেকে আনছে রেকর্ড ভাঙা বন্যা। সাম্প্রতিক সময়ে চীন, জার্মানি, বেলজিয়াম ও নেদারল্যান্ডসে দেখা গেছে এমন চিত্র।

সবচেয়ে বেশি ভুগতে হবে গরিব দেশগুলোর মানুষকে। কারণ বদলে যাওয়া পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সামর্থ্য তাদের নেই। উন্নয়নশীল অনেক দেশে এরই মধ্যে সেই প্রভাব পড়তে শুরু করেছে। সামনের দিনগুলোতে পরিস্থিতি আরও খারাপের দিকেই যাবে।

কেবল সম্মিলিত চেষ্টার মাধ্যমেই যে জলবায়ু পরিবর্তনের বিপদ থেকে রক্ষা পাওয়া সম্ভব, সে বিষয়ে একমত হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। 

তবে ব্যক্তি পর্যায়েও নানাভাবে কাজ করা যায়। বিজ্ঞানীরা বলছেন, ব্যক্তি পর্যায়ে ছোটখাটো অভ্যাসের পরিবর্তনের মাধ্যমেও কার্বন নিঃসরণ কমিয়ে আনার ক্ষেত্রে বড় ভূমিকা রাখা সম্ভব। যেমন, উড়োজাহাজে চড়া কমিয়ে দেওয়া যায়, 

গাড়ি ব্যবহার কমিয়ে কিংবা বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করে, ঘরের কাজে জ্বালানি সাশ্রয়ী যন্ত্রপাতির ব্যবহার বাড়িয়ে, শীতের দেশে ঘর গরম করার কাজে গ্যাস নির্ভর হিটারের বদলে ইলেক্ট্রিক হিট পাম্প ব্যবহার করে ইত্যাদি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত