ভিটামিনযুক্ত খাবার খাও

মানুষ খাদ্য গ্রহণ করে বেঁচে থাকার জন্য বা প্রাণ বাঁচানোর জন্য। আর খাদ্যের প্রাণ হলো ভিটামিন।
ভিটামিনযুক্ত খাবার খাও

ভিটামিনও যে মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি খাদ্য উপাদান তা বলার অপেক্ষা রাখে না। সাধারণত ফল আর শাকসবজিতে বেশি ভিটামিন থাকে। কিন্তু সব শাকসবজিতে বা সব ফলেই যে ভিটামিন থাকবে বিষয়টি তেমন নয়।

স্কুলের বিজ্ঞান বই থেকে জানতে পেরেছি পেঁপে, কমলা, গাজর, টমেটো, লালশাক, পুইশাক, আম, কাঁঠাল, আমলকি, আনারস, পেয়ারা, লেটুসপাতা, লেবু, আমড়া, বাঁধাকপি ইত্যাদিতে প্রচুর ভিটামিন থাকে। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এক প্রতিবেদন থেকে জানতে পেরেছি, একজন মানুষের শরীরে সর্বনিম্ন ৬৫-৯০ মিলিগ্রাম থেকে সর্বোচ্চ ২০০০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিনের চাহিদা হতে পারে। 

বইতে এটাও পড়েছি, ভিটামিন 'এ' এর ঘাটতি দেখা দিলে রাতকানা রোগ হয়ে থাকে। রাতকানা শিশুদেরই বেশি হয়। এই রোগ হলে শিশুরা সামান্য আলোতে দেখতে পায় না বা বলা যেতে পারে রাতের আবছা আলোতে দেখতে পায় না। তাই এ রোগটি শিশুদের পড়াশোনার ক্ষেত্রে বিশেষ ক্ষতি করে থাকে।

ভিটামিনের অভাবজনিত আরেকটি রোগ হলো স্কার্ভি। এ রোগ হলে দাঁতের মাড়ি ফুলে যায় এবং সর্দি, কাশি ইত্যাদি সহজেই আক্রমণ করে। শিশু ও বয়স্কদের এ রোগ বেশি হয়।এ রোগটি হয় মূলত ভিটামিন 'সি' এর অভাবে। অর্থাৎ কমলা, পেয়ারা, আমলকি ইত্যাদি ফলগুলো কম খেলে এ রোগ শরীরে বাসা বাঁধে।

বইতে পড়েছি, ভিটামিনের অভাবে রিকেটস রোগ হয়ে থাকে। এটি হয় ভিটামিন 'ডি' এর অভাবে। ক্যালসিয়াম ও ভিটামিন ডি এর অভাবে শিশুদের হাড় নরম হয়ে যায়। তাই শিশুদের ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা অনেক। তাই শিশুদের রোদে খেলাধুলা করাটাও জরুরি।

জন্মের পর শিশুদের সঠিক বৃদ্ধির জন্য পুষ্টি চাহিদা বাড়তে থাকে। এ পুষ্টি চাহিদা পূরণে প্রতিটি শিশুরই সঠিক পরিমাণে ভিটামিন প্রয়োজন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের লাইফস্টাইল বিভাগের এক প্রতিবেদন থেকে জানতে পেরেছি, একটি কমলাতে ৬৯.৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। এছাড়াও এক কাপ পেঁপেতে ৮৩.৩ মিলিগ্রাম, এক বাটি আনারসে ৭৮.৮ মিলি গ্রাম, এক বাটি ব্রোকলিতে ১৩২ মিলিগ্রাম এবং ছোট ফুলকপিতে ১২৭.৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

তাই এগুলো ভিটামিন সি সরবরাহে খুবই প্রয়োজনীয় খাদ্য।এছাড়াও ডিম থেকে আমরা ভিটামিন বি১২ পেতে পারি।শরীরে প্রতিদিনের প্রয়োজনীয় ২.৪ মাইক্রোগ্রাম বি১২ এর (০.৮-০.৯) মাইক্রোগ্রাম পাওয়া যায় একশ গ্রাম ডিম থেকে।তাই ডিমও ভিটামিনের অন্যতম উপাদান।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io