মা কথাটি ছোট্ট অতি - hello
অন্য চোখে

সাদাত আস সামি  (১৬), মেহেরপুর 

Published: 2021-05-09 14:54:41.0 BdST Updated: 2021-05-09 14:54:41.0 BdST

“মা কথাটি ছোট্ট অতি কিন্তু যেন ভাই, 
ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই।
সত্য ন্যায়ের ধর্ম থাকুক মাথার’ পরে আজি
অন্তরে মা থাকুক মম, ঝরুক স্নেহরাজি।”

কবি কাজী কাদের নেওয়াজ তার মা কবিতায় কী অসাধারণ লিখেছিলেন! এত অসাধারণ অভিব্যক্তিতে মায়ের বর্ণনা বাংলা সাহিত্যে এসেছে কী না, সেটা আপেক্ষিক। তবে অনবদ্য, অনন্য আর অসাধারণ যে বিশেষণই দেওয়া হোক না কেন, একমাত্র মায়ের জন্য কোনোটাই বাহুল্য নয়।

কোনো ক্রমেই কোনো কিছুর সঙ্গেই মায়ের তুলনা করা চলে না। মা ভালোবাসার মাঝে বেঁচে থাকার নির্মল আকুতি। এক টুকরো কমতি নেই মায়ের ভালোবাসায়।

যান্ত্রিক এ সময়ে মায়ের জন্য ভালোবাসার ঘটতি পড়াতে এ আয়োজন? না, অতিরিক্ত ভালোবাসা বিনিময়ের জন্য বিশেষ কিছুর প্রয়োজনীয়তা বোধে এটা এসেছে? সেটা নিয়ে যথেষ্ট বিতর্ক আছে। তবে এটা সর্বজন গ্রহণযোগ্য যে, মায়ের প্রতি ভালোবাসা একদিনের জন্য হতে পারে না। যেটা অনন্তকালের, সেটা শেষ হওয়ার নয় আর ওটাই হলো মায়ের প্রতি ভালোবাসা! মা হলেন একাধারে অভিভাবক, বন্ধু। যার সঙ্গে অভিমান করা যায়, আবার নিজের ভেতরের সবকিছু উগড়ে দেওয়া যায়।

এই মমতাময়ী মায়ের জন্য বিশেষ বরাদ্দকৃত একটি দিন, মা দিবস বাহুল্য নয়। বিশ্ব মা দিবসের ইতিহাস শতবর্ষের পুরাতন। যুক্তরাষ্ট্রে আনা জারভিস নামের এক নারী মায়েদের অনুপ্রাণিত করার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাস্থ্যসচেতন করে তুলতে উদ্যোগী হয়েছিলেন। ১৯০৫ সালে আনা জারভিস মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সানডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন।

১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় মা দিবস আজ বিশ্বব্যাপী এক ধারণা।

প্রতিটি সন্তান তার মায়ের কাছে কারণে-অকারণে অনেক কিছুই চেয়ে থাকে। আমরা কী মাকে কোনো দিন প্রশ্ন করি মা, তোমার কী চাই? না, সেটা বোধ হয় হয়ে ওঠেনি! সব মায়েরই কিছু চাওয়া থাকে তার সন্তানের কাছে। মায়ের চাওয়ার ধরনটাও একটু আলাদা! মা চান, তার সন্তানের মঙ্গল। মা চান, তার সন্তান মানুষের মতো মানুষ হোক। আজীবন থাকুক দুধে ভাতে। খারাপটা বর্জন করুক আর ভালো কিছু শিখুক। মা চান, সন্তানের সুন্দর একটা জীবন। প্রয়োজনে নিজের জীবন বিলিয়ে দিয়ে হলেও তার সন্তানের জীবন সুখী করার প্রয়াস মাত্র মায়েরই হয়ত।

মা দিবসে প্রতিটি মায়ের প্রতি রইল কৃতজ্ঞতা ও নিরন্তর ভালোবাসা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ঘুরে এলাম ‘মৈনট ঘাট’ (ভিডিওসহ)

    সময়, সুযোগ আর সব কিছু মিলে গেলে আমি আমার পরিবার পরিজনের সাথে কোথাও না কোথাও বেড়াতে যাই। এবার গিয়েছিলাম ঢাকা থেকে মাত্র ষাট কিলোমিটার দূরে দোহার উপজেলার মৈনট ঘাটে। অনেক দিন ধরেই যাই যাই করেও যাওয়া হচ্ছিল না।

  • কলেজে ভর্তি হয়েছি, ক্লাসে যাইনি

    আমি এসএসসি পরীক্ষা দিয়েছি ২০২০ সালে। অর্থাৎ দেশে করোনাভাইরাস মহামারি প্রকট হওয়ার আগেই শেষ হয়ে যায় আমাদের পরীক্ষা। 

  • বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের ফাইনাল (ভিডিওসহ)

    পঞ্চগড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।