সম্মানের পতাকা যত্নে থাকে কি? (ভিডিওসহ) - hello
অন্য চোখে

রাফসান নিঝুম (১৭), ঢাকা 

Published: 2020-12-24 00:45:19.0 BdST Updated: 2020-12-24 00:49:17.0 BdST

বিজয়ের মাসে রাজধানীর বাসাবো এলাকায় পতাকা বিক্রি করেন আব্দুল হাকিম নামের এক ব্যক্তি।

হ্যালোর সঙ্গে আলাপচারিতায় বলেন, “এইটা বিজয় মাস। বিজয় মাসে মানুষ আনন্দ করে, পতাকা কেনে। বিজয় মাসেই আনন্দটা থাকে।”

বছর ঘুরে প্রতি বছর আসে বিজয় দিবস, স্বাধীনতা দিবস ও মাতৃভাষা দিবস। এইদিন গুলোকে ঘিরে পতাকা কেনার প্রতি কদর বেড়ে যায় বহুগুণে। দেশের প্রতি ভালবাসার বহিঃপ্রকাশ ঘটাতে বাড়ির ছাদ থেকে শুরু করে গাড়িতে পর্যন্ত দেখা মেলে নানা আকারের জাতীয় পতাকা।

তবে বছরের বাকি সময় পতাকা যত্নে রাখার উদাহরণ খুঁজে পাওয়া মুশকিল। নির্দিষ্ট এই দিনগুলোর পর রাস্তায় ছেড়া পতাকা পড়ে থাকতে দেখা যায় হর-হামেশাই।

পতাকা বিক্রেতা সজিব হোসেন বলেন, “এটা লোক দেখানো জিনিস। সবার ভিতরে দেশপ্রেম থাকলে পতাকার প্রতি সবারই একটা সম্মান থাকতো।“

রাজধানীর প্রধান সড়কসহ অলিগলিতে, বাজারে দেখা মিলছে পতাকার ফেরিওয়ালাদের। আকারভেদে ১০ টাকা থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত পতাকা বিক্রি করছেন তারা।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • আতিকের অবাক সাইকেল (ভিডিওসহ)

    বন্যা দুর্গত এলাকার মানুষের কথা চিন্তা করে ডুবে যাওয়া রাস্তাতেও চলাচলের জন্য নয় ফুট উঁচু সাইকেল বানিয়েছে টাঙ্গাইলের মির্জাপুরের বানিয়ারা গ্রামের সৈয়দ আতিক উল্লাহ।

  • ভূল নাকি ভুল?

    বাংলা বানানে প্রায়ই ভুলের ছড়াছড়ি দেখা যায়। ভুল বানানকেই ভুল করে আমরা লিখি ভূল। একটি সুন্দর লেখাকে ম্লান করে দিতে একটি ভুল বানানই যথেষ্ট।

  • কী বেদনা ছোট্ট শিশু শাহীনের? (ভিডিওসহ)

    বড় কোনো কর্মকর্তা হবে দুই চোখ জুড়ে এমনই স্বপ্ন ছিল শাহিনের। কিন্তু কিছু না বুঝবার বয়সেই দিনমজুর বাবা মারা যান । মা আবার বিয়ে করেন। মায়ের নতুন সংসারে ৭/৮ বছর বয়সী শাহিন ঠাঁই পায় না।