কন্যা আলোর মুখ দেখবে কবে? (ভিডিওসহ) - hello
অন্য চোখে

গার্গী তনুশ্রী পাল (১১), ঢাকা

Published: 2020-10-18 18:52:44.0 BdST Updated: 2020-10-18 18:54:01.0 BdST

কদিন আগেই পালিত হলো আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। কিন্তু কেমন আছে কন্যা শিশুরা? কীভাবে কাটছে তাদের শৈশব? মৌলিক অধিকারের পুরোটা কি তারা পাচ্ছে।

শুনতে অবিশ্বাস্য মনে হলেও ইউএসএইডের এক প্রতিবেদন থেকে জানা যায় যে, পৃথিবী জুড়ে প্রায় ৬২ মিলিয়ন মেয়ে শিশু স্কুলে যেতে পারে না।

প্ল্যান ইন্টারন্যশনাল থেকে পাওয়া তথ্য মতে ৪১ হাজার শিশুকে বাধ্য করা হয় বাল্য বিবাহে। আর প্রতিদিন যে পরিমান নারী শারীরিক নির্যাতনের শিকার হয়, তার অর্ধেক হলো কন্যা শিশু। ফলে, সকল প্রকার প্রতিবন্ধকতা অতিক্রম করে কন্যা শিশুদের মৌলিক অধিকার প্রতিষ্ঠার লক্ষে ১১ অক্টোবর সারা পৃথিবী জুড়ে প্রতি বছর পালন করা হয় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস।

এই লক্ষে ২০২০ সালে দাঁড়িয়ে কেমন আছে বাংলাদেশের কন্যা শিশুরা?

এই তো কদিন আগে রাজধানীর এক ফুটপাতে অন্ধ বাবাকে নিয়ে ভিক্ষা করার সময় ঝর্ণা নামের বছর দশেকের এক শিশুর সঙ্গে কথা হয় আমার।

কথা বলে জানা গেল, তার চিকিৎসক হওয়ার শখ। কিন্তু কেমন করে পুরণ হবে তার স্বপ্ন?

বাংলাদেশ সরকার, বিভিন্ন উন্নয়ন সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠনের নানান পদক্ষেপে কন্যা শিশুদের অবস্থার কিছুটা দিন দিনপরিবর্তন হলেও বোর্গেন প্রোজেক্ট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এখনো এ দেশের দেড় মিলিয়ন মেয়ে শিশু স্কুলে যায় না কিংবা স্কুল থেকে ঝরে পড়ে। তাছাড়া, বিশেষ চাহিদা সম্পন্ন মেয়ে শিশুদের স্কুলে যাবার হার ক্রমশ কমছে।

রাজধানীতেই ফুল বিক্রি করার সময় লিপা নামের সাত বছর বয়সী এক শিশুর সঙ্গে। জানায় তার স্কুলে যাওয়ার ইচ্ছা আছে তবে উপায় নেই। ফুল বিক্রি করে তাকে সংসারের রোজগারে অংশ নিতে হচ্ছে।

ইউনিসেফের এক সমীক্ষা থেকে জানা যায় যে আমাদের দেশে প্রায় ৮২.৪ ভাগ কন্যা শিশু হয় শারীরিক নয় মানসিক নির্যাতনের শিকার হয়। ৪ থেকে ৫ বছর বয়সের শিশু নির্যাতিত হচ্ছে তার শিক্ষক, আত্মীয় বা প্রতিবেশী দ্বারা। পাচার হচ্ছে কিংবা ব্যবহার হচ্ছে মন্দ কাজে।

কিন্তু, এভাবে আর কতদিন চলবে? সকল প্রকার বৈষম্য, নির্যাতন বন্ধ হোক। নির্ভয়ে থাক বিশ্বের প্রতিটি শিশু।

আজকের কন্যা যেন আগামী দিনের যোগ্য মানুষ হয়ে উঠতে পারে; সে পরিবেশ তৈরির শপথে পালিত হোক এবারের আন্তর্জাতিক কন্যা দিবস।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত