অন্য চোখে

শেখ নাসির উদ্দিন (১৬), টাঙ্গাইল

Published: 2019-10-19 19:54:18.0 BdST Updated: 2019-10-19 19:57:27.0 BdST

‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ-‘ এই কথাটা ছোট বেলা থেকে। তবে এ দেশ বা সমাজ কি তাদের সেই ভবিষ্যতের কথা চিন্তা করে আর করলে কতটুকুই বা করে?

দেশ ও জাতি গঠনের দায়িত্ব যাদের হাতে তারা কি কখনো রেলস্টেশনে বা ফুটপাতে গিয়ে অবহেলিত, সুবিধাবঞ্চিত শিশুদের সাথে কথা বলেছে। না বললে জানবে কীভাবে যে এদেশে প্রতিনিয়ত শিশুরা কতটুকু নিগ্রহের শিকার হচ্ছে?

আর শুধু দেশের ভবিষৎ কী সচ্ছল পরিবারের সন্তানরা? রেল স্টেশনে রাত পার করা শিশুদের কথা কখনো ভেবেছেন?

সুকান্ত ভট্টাচার্য তার কবিতায় লিখেছেন,

‘চলে যাব-তবু আজ যতক্ষণ দেহে আছে প্রাণ,

প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল,

এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য ক’রে যাব আমি

নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গিকার।’

সমাজপতিদের কাছে আমার প্রশ্ন বর্তমান বাংলাদেশ কি শিশুর বাসযোগ্য? এবছর 'শিশু অধিকার পরিস্থিতি ২০১৮’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ)। প্রতিবেদনে দেখা যায়, ২০১৮ সালে সারাদেশে চার হাজার ৫৬৬টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে দুই হাজার ৩৫৪টি শিশু অপমৃত্যুর শিকার হয়েছে এবং ৮১২ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে।

২০১৯ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে মোট চারশ ৯৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে বলে প্রতিবেদনটি জানিয়েছে।

বিবিসি বাংলার এক প্রতিবেদন বলছে, ২০১৮ সালে দুইশত ২৭ শিশু নিহত আর তিনশত ৫৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে।

জরিপ দিয়ে দেশের পরিস্থিতি তুলে ধরে কোনো লাভ নেই আমার মনে হয়। কারণ আমাদের অনেক কিছুই গাঁয়ে সয়ে গেছে আর দিন দিন আরো সয়ে যাবে।

আমাদের দিয়ে এই দেশের কিছুই হবে না আর তাই আমাদের অধিকার নিশ্চিত করতে কারো মাথা ব্যথা হয় না। আসলে আমরা দেশের কর্ণধারও নই, ভবিষৎও নই। নইলে কি আর আমাদের এমন অবস্থা হয়?

আপনাদের কী মনে পড়ে? রিকশা ভ্যান চুরির অভিযোগ তুলে ২০১৫ সালের ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে ১৩ বছর বয়সী শিশু রাজনকে পিটিয়ে হত্যা করার কথা। ওই ঘটনায় সারা দেশে তৈরি হয় তীব্র ক্ষোভ। শিশু নির্যাতন হয়তো কোনদিন থামবেই না। এভাবে চললে আগামী দিনের প্লেটো, আইনস্টাইন, টমাস আলভা এডিসন, নেলসন মেন্ডেলা, বঙ্গবন্ধুরা কীভাবে তৈরি হবে?

ভাবতেই খারাপ লাগে একজন শিশুর নিরাপত্তা তার পরিবার দিতে পারে না। পত্রিকায় পড়লাম সুনামগঞ্জে পাঁচ বছরের ঘুমন্ত শিশু তুহিনকে তার বাবা মধ্য রাতে কোলে করে ঘরের বাইরে নিয়ে ভাই ও ভাতিজার সাহায্যে হত্যা করেছেন। শুধুমাত্র প্রতিপক্ষকে ফাঁসাতেই নিজের সন্তানকে করে বাবা। আহা, কী দুর্ভাগ্য আমাদের।

গতকালের খবরে পড়লাম পঞ্চগড়ে এক মাসের শিশুকে ফেলে রেখে গেছে মা। পরিবার থেকে রাষ্ট্র সব জায়গায় মানবিকতা দিন দিন হ্রাস পাচ্ছে। যার দেশে ফলে ঘটছে অপ্রত্যাশিত সব ঘটনা।

দেশের উন্নয়নের চাইতে দেশের মানুষের আত্মিক উন্নয়ন অপরিহার্য হয়ে পড়েছে। আমাদের চাহিদা কম, আমরা সুন্দর একটা দেশ চাই, যেখানে শিশুরা বেড়ে উঠবে আনন্দের সঙ্গে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত