অসমাপ্ত আত্মজীবনী

হাজার হাজার বছর ধরে মানুষের অর্জিত জ্ঞানকে দুই মলাটের মধ্যে সংকলন ও সংরক্ষণ করে রাখে বই। জ্ঞানের বিচিত্র শাখা অনুযায়ী বইয়ের রাজ্যেও রয়েছে নানা শাখা। সাহিত্য, ইতিহাস, দর্শন, বিজ্ঞান ইত্যাদি মোটা দাগের বিষয় যেমন আছে, আছে তার নানা শাখা-প্রশাখাও।
অসমাপ্ত আত্মজীবনী

দৈনন্দিন জীবনে কর্মদহনে মানুষ হয়ে পড়ে ক্লান্ত, অবসন্ন। তখন তার চাই বিশ্রাম, অবসর। আর মানুষের অবসরের প্রিয় সঙ্গী হচ্ছে বই। বই পড়ে সে তৈরি করে অন্য এক ভুবন। তার নিজের স্বপ্নের, আনন্দের, রোমাঞ্চের ভুবন।

অধিকাংশ ছাত্রছাত্রীর বই পড়া এখন জনপ্রিয় বিনোদনমূলক কিংবা রহস্য উপন্যাস পাঠের মধ্যেই সীমিত। তাছাড়া বই পড়ার চেয়ে খবরের কাগজ পড়ার প্রবণতা আজকাল বৃদ্ধি পেয়েছে। আবার বই পড়ার জন্য আলাদা পাঠাগারও নাই। যা আগে ছিল প্রায় প্রত্যেক মহল্লায়। যারা সত্যিকার পাঠক তাদের জন্য বই পড়ার সুযোগ ক্রমেই কমে যাচ্ছে। কারণ বই কিনে পড়ার মতো সামর্থ্য সব ছেলেমেয়ের নাই।   

বই পড়ার আনন্দ যাতে সবার মাঝে আবার বাড়ে তার জন্য একটি সংস্থা থেকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের (অসমাপ্ত আত্মজীবনী) বিনামূল্যে সকল ছাত্রছাত্রীদের বিতরণ করা হয়েছে। এই বইয়ের মাধ্যমে আমরা শেখ মুজিবুরের সম্পর্কে অনেক কিছু জানতে পারি। তার লেখা চারটি খাতা ২০০৪ সালে আকস্মিকভাবে তার কন্যা শেখ হাসিনার হস্তগত হয়। খাতাগুলি পুরানো, পাতাগুলি জীর্ণপ্রায় এবং লেখা প্রায় অস্পষ্ট।

মূল্যবান সেই খাতাগুলি পাঠ করে জানা গেল এটি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, যা তিনি ১৯৬৭ সালের মাঝামাঝি সময়ে ঢাকা সেন্ট্রাল কারাগারে অন্তরীণ অবস্তায় লেখা শুরু করেছিলেন। কিন্তু শেষ করতে পারেননি। জেল-জুলুম, নিগ্রহ- নিপীড়ন যাকে সদা তাড়া করে ফিরেছে, রাজনৈতিক কর্মকাণ্ডে উৎসর্গীকৃত-প্রাণ, সদাব্যস্ত বঙ্গবন্ধু যে আত্মজীবনী লেখায় হাত দিয়েছিলেন এবং কিছুটা লিখেছেনও এই বইটির সেই সাক্ষী বহন করছে।      

বইটিতে আত্মজীবনী লেখার প্রেক্ষাপট, লেখকের বংশ পরিচয়, জন্ম, শৈশব, স্কুল ও কলেজের শিক্ষাজীবনের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ড, দুর্ভিক্ষ, বিহার ও কলকাতার দাঙ্গা, দেশভাগ, কলকাতাকেন্দ্রিক প্রাদেশিক মুসলিম ছাত্রলীগ ও মুসলিম লীগের রাজনীতি, দেশ বিভাগের পরবর্তী সময় থেকে ১৯৫৪ সাল অবধি পূর্ব বাংলার রাজনীতি, কেন্দ্রীয় ও প্রাদেশিক  মুসলিম লীগ সরকারের অপশাসন, ভাষা আন্দোলন, আদমজী  দাঙ্গা, পাকিস্তানি কেন্দ্রীয় সরকারের বৈষম্যমূলক শাসন ও প্রাসাদ ষড়যন্ত্রের বিস্তৃত এবং এসব বিষয়ে বঙ্গবন্ধুর প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা রয়েছে। 

এ বইটি পড়ে দেশ ও দেশের অতীত ইতিহাস সম্পর্কে জানতে পারব। আর আমাদের দেশের স্বাধীনতা আনতে যারা সম্পৃক্ত ছিলেন, করেছে তাদের সবার কথাও জানতে পারব।

ম্যান পাওয়ার ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমডিপি) সংস্থাটির সৌজন্যে আমরা বইটি পেয়েছি। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com