মেলায় এলো প্রথম বই

রুমান হাফিজ ছোটবেলা থেকেই লেখালেখির শুরু। দেশের প্রায় সব দৈনিক প্রত্রিকায় নিয়মিত লেখা ছাপা হয় তার। কদিন আগেই সে ছিলো হ্যালোর সাংবাদিক। এ বছর ১৮-য় পা দিয়ে হয়ে উঠেছে লেখক।
মেলায় এলো প্রথম বই

এবারের বইমেলায় প্রথম বেরিয়েছে তার লেখা গল্পের বই ‘গানের পাখি মুনতাহা’। প্রথম বই নিয়ে রুমান হাফিজের সাথে কথা হয় হ্যালোর।

হ্যালো- ভাইয়া কেমন আছ?

রুমান হাফিজ-এই তো ভাল আছি।

হ্যালো-লেখালেখির শুরুর গল্পটা শুনতে চাই।

রুমান হাফিজ- লেখালেখির শুরুটা একদম ছোট থেকেই। যখন ক্লাস থ্রি বা ফোরে পড়ি। বাসায় রাখা সবগুলো বই আমি পড়ে ফেলতাম। পাঠ্যবইয়ের সবগুলো ছড়া ও কবিতা আমি মুখস্থ করে ফেলতাম। আর সেগুলো আওড়াতাম যখন তখন।

ছন্দ দিয়ে লিখতে চাইতাম নিজের মতো করে। এই। আর প্রথম লেখা প্রকাশ পায় ২০১৪ সালে। সেই থেকে শুরু। আজ অবধি লিখছি দেশ এবং দেশের বাইরের বাংলা ভাষার পত্রিকা ও ম্যাগাজিনগুলিতে।

হ্যালো-প্রথম বই মেলায় আপনার বই বেরিয়েছে। অনূভুতিটা কেমন?

রুমান হাফিজ-সব লেখকই চায় তার লেখাগুলো যেন বই আকারে আসে আর আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটেনি। তবে প্রকাশনীটি তাদের খরচে বইটি প্রকাশ করছে। অনেক ভালো লাগছে!  

হ্যালো-আপনার বইটি সম্পর্কে জানতে চাই।

রুমান হাফিজ-আমি শুরু থেকেই শিশুদের উপযোগী লেখা লিখেছি। সেটা ছড়া, গল্প, প্রবন্ধ কিংবা নিবন্ধ যাই হোক। আর ‘গানের পাখি মুনতাহা’ শিশুতোষ গল্পের বই।

শিশুদের ইচ্ছা-অনিচ্ছা, সুখ-দুঃখ, চাওয়া-পাওয়া ও তাদের কল্পনার জগত নিয়েই লেখা। প্রতিটা গল্পেই একটা মেসেজ দিতে চেষ্টা করছি। আশাকরি শিশুসহ অন্যসব পাঠকেরও ভালো লাগবে।

হ্যালো- পাঠাকের সাড়া কেমন পাচ্ছেন?  

রুমান হাফিজ- আমি ভাবতেই পারি'নি যে এতো সাড়া পাবো। পরিচিত অপরিচিত অনেকেই কল দিচ্ছেন। ফেইসবুকে মেসেজ দিচ্ছেন বইটা কীভাবে নিতে পারবেন।

প্রকাশকের কাছেও অনেক অর্ডার আসছে। কেউ কেউ আবার স্টল থেকেও কিনে নিচ্ছেন। পাঠকরাই তো একজন লেখকের প্রাণশক্তি। এক্ষত্রে আমি সন্তুষ্ট।

হ্যালো- তরুণ লেখক হিসাবে সুবিধা এবং অসুবিধা কতটুকু?  

রুমান হাফিজ-সুবিধা-অসুবিধা শুধু তরুণদের ক্ষেত্রেই নয়, সেটা সবার ক্ষেত্রেই কিছু না কিছু আছে এবং তা থাকবে।

হ্যালো- যারা লেখালেখিতে আসতে চায় তাদের জন্য কিছু বলুন।  

রুমান হাফিজ- যারা আসতে চায় এবং আসবে, তাদের সবার জন্য একটাই কথা। কী লিখতে চায়, ঠিক করতে হবে। আর পড়তে হবে প্রচুর!

হ্যালো- হ্যালোর সাথে কাজের স্মৃতি যদি মনে পড়ে?

রুমান হাফিজ-আমার স্বপ্নের শুরুটা হ্যালো থেকেই। হ্যালোতে কাজ করে আমি নিজের স্বপ্নের জায়গাটা চিনতে পেরেছি। শিশুদের সাথে কাজ করতে গিয়ে তাদের চিন্তা-চেতনা, সুবিধা-অসুবিধার নানাদিক খুঁজে পেয়েছি। যা আমার লেখনীতে সহায়ক ভূমিকা রাখছে।

হ্যালো-অনেক ধন্যবাদ আর শুভকামনা

রুমান হাফিজ- তোমাকেও অনেক ধন্যবাদ।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com