পরিবেশ সংরক্ষণের দায়িত্ব প্রতিটি মানুষের

প্রতি বছর ২৮ জুলাই পালন করা হয় বিশ্ব পরিবেশ সংরক্ষণ দিবস।
পরিবেশ সংরক্ষণের দায়িত্ব প্রতিটি মানুষের

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে মানব জাতিকে রক্ষায় পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণের জোর তাগিদ আসছে বারবারই। কমাতে হবে দূষণ, উজাড় করা যাবে না গাছপালা।

২০১৯ সালে প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদন থেকে জানা যায়, ল্যাটিন আমেরিকা এমন চারটি জিনিস তৈরি করেছে যা পৃথিবীর মানুষকে দিতে পারে টেকসই ও সুস্থ্য জীবনযাপনের পথ। তারা অ্যাভাকাডোর বিচি থেকে এমন পণ্য তৈরি করেছে যা প্লাস্টিক পণ্যের বিকল্প। এমনকিছু টারবাইন আবিষ্কার করেছে যা সমুদ্র থেকে অপসারণ করতে পারে প্লাস্টিক বর্জ্য।

তাদের আবিষ্কারের তালিকায় রয়েছে এমন একটি ব্যাগ যা কোনো ক্ষতি সাধন না করেই পানিতে দ্রবিভূত হয়। আর চতুর্থ উদ্ভাবনটি হলো পরিবেশ বান্ধব আবাসন ব্যবস্থা, যা কার্বণ নিঃসরণতো কমাবেই, জীবন যাপনকেও করবে আরামদায়ক।

পরিবেশ রক্ষার কথা বাংলাদেশের সংবিধানও নিশ্চিত করেছে। সংবিধানের ১৮ (ক) ধারায় বলা হয়েছে, “ রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করিবে এবং প্রাকৃতিক সম্পদ, জীব-বৈচিত্র্য, জলাভূমি, বন ও বন্যপ্রাণীর সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করিবেন।”

মহাত্মা গান্ধী বলেছিলেন, পৃথিবীতে আমাদের প্রয়োজনের জন্য যথেষ্ট সম্পদ আছে কিন্তু আমাদের লোভের জন্য নয়। তাই লোভের কারণে প্রকৃতির কোনো সম্পদ নষ্ট না করে পৃথিবীর সকল প্রাণীর সুস্থ্য ও সুন্দর জীবনের জন্য পৃথিবী জল, বায়ু, গাছ, প্রাণী, খাদ্য, মাটি এবং খনিজ সম্পদ রক্ষা করা পৃথিবীর প্রতিটি মানুষের দায়িত্ব।

ঠিক এমনি এক উদ্দেশ্যকে সামনে রেখে প্রতি বছর জুলাই মাসের ২৮ তারিখ পালন হয় বিশ্ব পরিবেশ সংরক্ষণ দিবস। প্রকৃতি সংরক্ষণে সকলকে সচেতন করারই এ দিবসের

লক্ষ্য ।

প্রতিবেদকের বয়স: ১৩। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com