সেই কলসিন্দুরে এখনো নেই ফুটবল একাডেমি (ভিডিওসহ)

ফুটবল একাডেমি তৈরি হলে এখানে মেয়েদের পাশাপাশি ছেলেরাও খেলাধুলায় আগ্রহী হবে বলে দাবি করছেন জেলা পরিষদের জালাল উদ্দিন সোহাগ।

দেশের নারী ফুটবল দাপিয়ে বেড়াচ্ছে ময়মনসিংহের কলসিন্দুরের মেয়েরা। কিন্তু এখনো এই গ্রামে গড়ে উঠেনি কোনো ফুটবল একাডেমি।

দেশ-বিদেশে আলোড়ন তোলা সাফ চ্যাম্পিয়ন নারী ফুটবল দলের ৮জনই ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভারত সীমান্তবর্তী প্রত্যন্ত গ্রাম কলসিন্দুরের।

অনেকে জাতীয় এই নারী ফুটবল দলকে কলসিন্দুর ফুটবল দল হিসেবেও ডাকেন। এর বাইরে বয়সভিত্তিক দলগুলোতেও দাপট এখানকার মেয়েদের।

বিশ্বমঞ্চে যাওয়ার স্বপ্নে স্থানীয় এক শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে ফুটবল নিয়ে মেতে থাকেন এখানকার আরো ৬০ কন্যাশিশু। নতুন প্রজন্মের এই ফুটবলারদের মুখে এখন কলসিন্ধুর ফুটবল একাডেমির দাবি।

এক খেলোয়াড় হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলছিল, “ফুটবল একাডেমি হলে আমাদের জন্য অনেক ভালো হবে।”

স্থানীয় একজন অভিভাবক বলছিলেন, “নারীদের ফুটবলের প্রতি যে আগ্রহ এটা আমরা গর্ববোধ করি। এটা অনেক ভালো লাগে।”

ফুটবল একাডেমি তৈরি হলে এখানে মেয়েদের পাশাপাশি ছেলেরাও খেলাধুলায় আগ্রহী হবে বলে দাবি করছেন জেলা পরিষদের জালাল উদ্দিন সোহাগ।

তিনি হ্যালোকে বলছিলেন, “আমাদের এই বড় উপজেলার জন্য একটা ক্রীড়া একাডেমি যেন করে দেন তাহলে আমাদের মেয়েদের পাশাপাশি ছেলেরাও খেলায় আগ্রহী হবে।”

সানজিদা মারিয়াদের সম্মানে এখানে ফুটবল একাডেমি জরুরি, বলছেন কলসিন্ধুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিনতি রানী শিল।

তিনি হ্যালোকে বলেন, “এখানে যদি একটা ফুটবল একাডেমি হয় তাহলে ফুটবল প্রিয় অনেকেই সেখানে কাজ করতে পারবে। কলসিন্দুরের ৮জন মেয়ে সাফ চ্যাম্পিয়ন হয়েছে, ওদের কৃতিত্বটাকে ধরে রাখার জন্য একটা যেন ফুটবল একাডেমি আমাদের এখানে হয়।”

কলসিন্দুরের নারী ফুটবল দলের কোচ জুয়েল মিয়া হ্যালোকে বলেন, “আজকে হাই স্কুল মেয়েদের দায়িত্ব পালন করতেছে। এক বছর, পাঁচ বছর পর হাই স্কুল মনে করল মেয়েদের নিয়ে কাজ করবে না বা আমরা মেয়েদের নিয়ে প্রোগ্রাম করব না। একাডেমির কিন্তু এটা বলার সুযোগ নাই। একাডেমি কিন্তু একটা স্থায়ী বন্দোবস্ত হয়ে যায়।”

ময়মনসিংহ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি দেলোয়ার হোসেন মকুল হ্যালোকে বলেন, “আমরা যারা ফুটবল অ্যাসোসিয়েশন আমরা চাই কলসিন্দুরে একটি আধুনিক মানের ফুটবল একাডেমি গড়ে উঠুক।”

২০১১ সালে বঙ্গমাতা গোল্ডকাপ দিয়ে ফুটবল শুরু করে কলসিন্দুরসহ আশপাশের কয়েকটি গ্রামের ক্ষুদে মেয়েরা। ২০১৩, ২০১৪, এবং ২০১৫ সালে টানা চ্যাম্পিয়ন হয়ে আলোড়ন সৃষ্টি করে তারা। 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com