রোহিঙ্গা শিশুদের জন্য একসঙ্গে কাজ করবে ইউনিসেফ ও জাপান

রোহিঙ্গা শিশুদের জন্য একসঙ্গে কাজ করবে ইউনিসেফ ও জাপান

’এই লক্ষ্যে জাপান সরকার ইউনিসেফকে নতুন করে ২৭ লাখ মার্কিন ডলার অর্থ সহায়তা দেবে।’

কক্সবাজার ও ভাসানচরের শরণার্থী শিবিরে রোহিঙ্গা নারী ও শিশু এবং স্থানীয়দের জীবনমান উন্নয়নে একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে জাতিসংঘের শিশু তহবিল- ইউনিসেফ ও জাপান সরকার।

এই লক্ষ্যে জাপান সরকার ইউনিসেফকে নতুন করে ২৭ লাখ মার্কিন ডলার অর্থ সহায়তা দেবে। হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে ইউনিসেফ।

জাপান সরকারের এই তহবিল ‘দ্যা প্রজেক্ট ফর মাল্টিপল হিউম্যানিটেরিয়ান অ্যাসিসট্যান্স ফর ডিসপ্লেসড পারসনস ফ্রম মিয়ানমার ইন কক্স’স বাজার ডিস্ট্রিক্ট অ্যান্ড ভাসানচর’ প্রকল্পে ব্যয় করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রকল্পটির মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীদের বহুমুখী সহায়তা প্রদানের কার্যক্রম অব্যাহত থাকবে। বিশেষ করে শিশুদের শিক্ষা, স্বাস্থ্যসেবা, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, শিশু ও তাদের পরিবারের পুষ্টি নিশ্চিতে গুরুত্ব দেওয়া হবে।

জাপান সরকারের সহযোগিতার বিষয়ে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, “বাংলাদেশে অসহায় রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য এই মহান ভূমিকা রাখায় আমরা জাপান সরকার ও দেশটির জনগণকে ধন্যবাদ জানাচ্ছি। এই অমূল্য সহায়তার কারণে আমরা আমাদের কার্যক্রমগুলো জোরদার করা, জীবন বাঁচানো এবং রোহিঙ্গা শিশু ও তাদের পরিবারকে জীবন রক্ষার একটি উপায় করে দিতে সক্ষম হব।”

জাপান সরকারের এই সহায়তায় রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দাতা জনগোষ্ঠী উভয়ের জীবনমানের উন্নয়ন ঘটবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

তিনি বলেন, “আমি উদ্বিগ্ন যে, রোহিঙ্গা সঙ্কট দীর্ঘায়িত হওয়ায় এই শিশুদের পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। জাপান রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয়দাতা জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে ইউনিসেফসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করে যাবে।”

নতুন এই তহবিল প্রদানসহ জাপান সরকার ২০১৭ সাল থেকে ইউনিসেফের কর্মসূচিগুলোতে ৪ কোটি ৩৬ লাখ ৫০ হাজার ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: ঢাকা।

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com