মীনা অ্যাওয়ার্ডসের আবেদন গ্রহণ শুরু

শিশুদের বিভাগে বিজয়ীদের জন্য থাকছে ৫০ হাজার টাকা এবং একটি ক্রেস্ট।
মীনা অ্যাওয়ার্ডসের আবেদন গ্রহণ শুরু

ফাইল ছবি

মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২৩ এর জন্য আবেদনপত্র জমা নেওয়া শুরু করেছে জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে।

শিশু অধিকারের বিষয়গুলোকে গণমাধ্যমে তুলে ধরার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২০০৫ সাল থেকে প্রতি বছর এই পুরস্কার দেওয়া হচ্ছে।

ইউনিসেফ জানিয়েছে, দুটি বিভাগে আবেদন গ্রহণ করা হচ্ছে। প্রথমটি ১৮ ও তার বেশি বয়সীদের জন্য এবং দ্বিতীয়টি ১৮ বছরের কম বয়সীদের জন্য।

প্রতিটি বিভাগেই থাকছে তিনটি ক্যাটাগরি। টেক্সট (প্রিন্ট বা অনলাইন), ফটোগ্রাফি (প্রিন্ট বা অনলাইন) ও ভিডিও (টিভি বা অনলাইন)। প্রতিটি ক্যাটাগরির জন্যই বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

১৮ ও তার বেশি বয়সীদের জন্য নির্ধারিত বিষয়গুলো হলো- পরিবর্তনের দূত শিশু, ঝুঁকিতে থাকা শিশু, জলবায়ু পরিবর্তন ও শিশু, শিক্ষা ও লিঙ্গ সমতা, রোহিঙ্গা শরণার্থী শিশু, শিশু অধিকার (সাধারণ বিভাগ)।

এছাড়া ফটোগ্রাফি (প্রিন্ট বা অনলাইন) এবং ভিডিও (টিভি/অনলাইন) বিভাগের জন্য নির্ধারিত বিষয় হলো- শিশু অধিকার।

শিশুদের জন্যও রয়েছে তিনটি ক্যাটাগরি। টেক্সট (প্রিন্ট বা অনলাইন), ফটোগ্রাফি (প্রিন্ট বা অনলাইন) ও ভিডিও (টিভি বা অনলাইন)। প্রতিটি ক্যাটাগরির জন্যই নির্ধারিত বিষয় হচ্ছে- শিশু অধিকার।

পুরস্কার হিসেবে বিজয়ীদের (১৮ ও তার বেশি) জন্য ঘোষণা করা হয়েছে এক লাখ টাকা এবং একটি ক্রেস্ট। শিশুদের বিভাগে বিজয়ীদের জন্য থাকছে ৫০ হাজার টাকা এবং একটি ক্রেস্ট। তাছাড়া মনোনীত প্রত্যেকেই পাবেন একটি করে সনদপত্র।

প্রতিবেদন জমা নেওয়ার ক্ষেত্রে কিছু শর্তের কথাও জানিয়েছে ইউনিসেফ।

পুরস্কারের জন্য নির্বাচিত প্রতিবেদনটি অবশ্যই ইংরেজি বা বাংলায় টেক্সট, ফটোগ্রাফি বা ভিডিও ফরম্যাটে পহেলা সেপ্টেম্বর ২০২২ থেকে ৩০ নভেম্বর ২০২৩ এর মধ্যে বাংলাদেশের প্রতিষ্ঠিত গণমাধ্যমে প্রকাশিত হতে হবে। প্রতিবেদককে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

এছাড়াও প্রতিবেদনটি সাংবাদিকতার দৃষ্টিকোণ থেকে নৈতিক হতে হবে, শিশুদের কোনোভাবেই ঝুঁকিতে ফেলা যাবে না এবং শিশুদের মর্যাদাকে গুরুত্ব দিতে হবে।

ইউনিসেফ আরও জানিয়েছে, প্রতিবেদন, ছবি বা ভিডিও মূল প্রকাশনার বিন্যাসে প্রকাশনার প্রমাণসহ ডিজিটালভাবে জমা দিতে হবে। যে বিভাগে জমা দেওয়া হবে প্রতিবেদন অবশ্যই সেই বিভাগের সঙ্গে সম্পর্কিত হতে হবে।

প্রতিটি ক্যাটাগরিতে একজন ব্যক্তি বা দল তিনটির বেশি আবেদন জমা দিতে পারবে না। এছাড়া বিচারক বা ইউনিসেফ কর্মীদের পরিবারের কোনো সদস্য পুরস্কারের জন্য আবেদন জমা দিতে পারবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: জামালপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com