কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবায় মোবাইল অ্যাপ চালু

“এই প্ল্যাটফর্ম হচ্ছে বাংলাদেশে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা শক্তিশালী করতে সরকারের প্রতিশ্রুতির বাস্তবায়নের প্রতিফলন।”
কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবায় মোবাইল অ্যাপ চালু

কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসেবায় মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট চালু করেছে সরকার। ইউনিসেফ এবং সুইডিশ দূতাবাসের সহায়তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ উদ্যোগ নেয়।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় কৈশোর স্বাস্থ্য সম্মেলনে অ্যাপ ও সাইট উদ্বোধন করা হয়।

ইউনিসেফ জানিয়েছে, ‘কৈশোরকালীন স্বাস্থ্য’ নামের এই ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ্লিকেশনটির লক্ষ্য হচ্ছে কিশোর-কিশোরীদের সচেতনতা বৃদ্ধি এবং তাদের জন্য শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিষয়ক তথ্য ও সেবা পাওয়ার সুযোগ সহজ করা।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন,  “কিশোর-কিশোরীরা পরিবর্তনের দূত হতে পারে। তাদের ক্ষমতায়নে এবং বয়সভিত্তিক চাহিদাগুলো পূরণের জন্য সবকিছু আমাদের করতে হবে। এই প্ল্যাটফর্ম হচ্ছে বাংলাদেশে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা শক্তিশালী করতে সরকারের প্রতিশ্রুতির বাস্তবায়নের প্রতিফলন।”

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, “বয়োসন্ধিকাল হলো একটি রূপান্তরের সময়, যখন কিশোর-কিশোরীরা বিস্তৃত পরিসরে পৃথিবীর মুখোমুখি হয়, মুখোমুখি হয় নতুন চ্যালেঞ্জের। এই অ্যাপটি তাদের স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে, যেসব তথ্য তারা বাবা-মা, বন্ধু এমনকি স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছে জিজ্ঞেস করতে লজ্জা পেয়ে থাকে।”

ইউনিসেফ জানায়, বাংলাদেশে কিশোর-কিশোরীদের সংখ্যা প্রায় ৩ কোটি ৬০ লাখের বেশি। কিন্তু তাদের সঠিকভাবে বেড়ে ওঠা ও বিকাশের  জন্য অপরিহার্য স্বাস্থ্যসেবা ও তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন ধরনের সামাজিক বাধা আছে। 

এই কৈশোর স্বাস্থ্য সম্মেলনে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। দিনব্যাপী এই আয়োজনে শিক্ষার্থীদের নিয়ে ছিল বিষয়ভিত্তিক আলোচনা, কুইজ ও প্রদর্শনী। সবশেষে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com