মাসিকে নিশ্চিত করতে হবে ‘পুষ্টি ও পরিচ্ছন্নতা’

মাসিক স্বাস্থ্যবিধি নিয়ে এখনো অনেকের মধ্যে সচেতনতা নেই। এ সময় পুষ্টি ও পরিচ্ছন্নতা খুবই গুরুত্বপূর্ণ।  তবে এসব কেউ মানছেন, আবার কেউ মানছেন না।  এতে হতে পারে মারাত্মক ক্ষতিও।
মাসিকে নিশ্চিত করতে হবে ‘পুষ্টি ও পরিচ্ছন্নতা’

মাসিককালীন পুষ্টি ও পরিচ্ছন্নতা নিয়ে কয়েকজন কিশোরীর সঙ্গে কথা হয় হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

ফারিহা জামান নামে দশম শ্রেণির এক কিশোরী বলছিল, “আমি শুধু কাপড়ের বদলে প্যাড ব্যবহার করি। আর তেমন কিছু মানা হয় না। টিভি-পত্রিকায় দেখি অনেক কিছুই বলে এটা করতে হবে, ওটা করতে হবে। তবে এতকিছু সেভাবে মানা হয় না।”

অষ্টম শ্রেণি পড়ুয়া শুভমিতা রায় বলছিল, “আমি জামা-কাপড় ভালো করে ধুয়ে নেই। তবে খাবার দাবারের  বিষয়টা সেভাবে মেইনটেইন করা সম্ভব হয়ে ওঠে না।”

এ নিয়ে হ্যালোর সঙ্গে কথা বলেন চিকিৎসক মো. ময়নুল হক দুলদুল।

তিনি বলছিলেন, “এ সময় কিশোরীদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং পুষ্টিকর খাবার খেতে হবে। অবশ্যই সকল জামা-কাপড় জীবাণনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। দুটো বিষয়ই সমান গুরুত্বপূর্ণ। এবং খুব সমস্যা হলে সে ক্ষেত্রে নিকটস্থ স্বাস্থ্য সেবা কেন্দ্রে যোগাযোগ করতে হবে।”

তিনি যোগ করেন, “বিশ্ব মাসিক স্বাস্থবিধি দিবস পালনের ফলে সারাদেশে নানা সেমিনার, সভা হচ্ছে। বিভিন্ন জায়গায় কিশোরীদের সাথে মত বিনিময় সভা হচ্ছে। যার মাধ্যমে এখন সকল স্তরের কিশোরীরা সঠিকভাবে মাসিক স্বাস্থ্যবিধি সম্পর্কে জানতে পারছে।”

সবশেষে তিনি কিশোরীদের আরও সচেতন থাকার পরামর্শ দেন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24-web.quintype.io