হ্যালোর রূপকথা যখন প্রথম আলো সম্পাদক | hello.bdnews24.com
খবরাখবর

নাহিয়ান আরাফ আয়ান (১৫), ঢাকা

Published: 2021-11-20 12:42:52.0 BdST Updated: 2021-11-20 14:15:00.0 BdST

বিশ্ব শিশু দিবস উপলক্ষে দৈনিক প্রথম আলোর সম্পাদক হিসেবে একদিন দায়িত্ব পালন করল হ্যালোর শিশু সাংবাদিক রূপকথা রহমান।

কিশোরীদের স্বপ্নকে আরও বিস্তৃত করা, সক্ষমতা ও নেতৃত্বে অংশ নেওয়ার অধিকার প্রতিষ্ঠার বিষয়টিকে সামনে রেখে এমন প্রতীকী আয়োজন করে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ।

রূপকথা জানায়, ১০ নভেম্বর রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে সকাল সকাল পৌঁছে যায় সে।  সম্পাদকের ভার নেওয়ার পর একে একে সব বিভাগ ঘুরে দেখে। গুরুত্বপূর্ণ মিটিংয়েও অংশ নেয় সে। প্রথম আলো সম্পাদক মতিউর রহমান তাকে ফুল দিয়ে বরণ করেন, প্রথম আলোর আইডি কার্ড পরিয়ে দেন এবং সম্পাদকের আসনে বসান।

শিশু সাংবাদিকতায় বিশ্বের প্রথম বাংলা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ২০১৩ সাল থেকে শিশু সাংবাদিকতা করছে রূপকথা। সে থাকে রাজধানীর হোসেনি দালানসংলগ্ন এলাকায়। বজলুর রহমান ও জোবায়েদা বেগমের দুই ছেলে–মেয়ের মধ্যে রূপকথা ছোট। সে পড়াশোনা করছে হলিক্রস স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণিতে।

রূপকথা হ্যালোকে বলছিল, "সম্পাদক হিসেবে শিশুদের জন্য মানসিক স্বাস্থ্য সুরক্ষা, নির্যাতনে ভিক্টিম শেমিং থেকে মুক্তি এবং সুষ্ঠু শিক্ষার সুযোগটিকেই আমি বড় করে দেখেছি। এছাড়াও দৈনিক পত্রিকায় শিশুদের জন্য চাই নির্দিষ্ট স্থান এবং শিশুদের অবস্থা নিয়ে তথ্য ব্যাংক।"

সে যোগ করে, "আমি সম্পাদক হিসেবে কেবল শিখতে গিয়েছি। বাইরে থেকে গণমাধ্যমের পেছনের পরিশ্রম দেখা দুর্গম। তবে পেছনের কাজ অত্যন্ত অসাধারণ, প্রতিটি সংবাদ, প্রতিটি পাতার পেছনে রয়েছে শত সাংবাদিকের পরিশ্রম। এই সম্পূর্ণ দিনের ফলে সাংবাদিকতার মূল্য ও গুরুত্ব আরও পরিষ্কার হয়ে উঠেছে।"

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত