পুষ্টি, লবি এবং এডভোকেসি বিষয়ক কর্মশালা (ভিডিওসহ)

বাগেরহাট শহরের চিংড়ি গবেষণা কেন্দ্রে তিনদিন ব্যাপি অনুষ্ঠিত হলো পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্পের কর্মশালা।
পুষ্টি, লবি এবং এডভোকেসি বিষয়ক কর্মশালা (ভিডিওসহ)

ইউরোপীয় ইউনিয়ন অর্থায়নে প্রকল্পটি কনসার্ট ওয়ার্ল্ড ওয়াইডের সহযোগীতায় বাস্তবায়ন করছে রূপান্তর, জেএসএস, ওয়াটার এইড।

এ কর্মশালায় বাগেরহাট জেলার কিশোর কিশোরী ফোরামের ২৪ জন কে প্রশিক্ষণ দেওয়া হয়।

এই কর্মশালায় বিভিন্ন উপজেলা থেকে আগত কিশোর কিশোরী ফোরামের প্রতিনিধিদের পুষ্টি, লবি এবং এডভোকেসি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়।

কর্মশালায় অংশগ্রহণকারী রিয়াজ শেখ হ্যালোকে জানায়, “কিশোর-কিশোরীদের পুষ্টির বিষয়টা এখনো আমরা অনেকেই জানি না। এই বিষয়টা জানা খুব গুরুত্বপূরর্ণ। পুষ্টির অভাবে নানা ধরনের রোগ হয় সেটাও জানতে পেরেছি।”

প্রশিক্ষণে অংশগ্রহণকারী শায়লা ইয়াসমিন রিপা , “নবজাতক থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত পুষ্টির চাহিদার শেষ নাই। পুষ্টির চাহিদা কতটুকু তা এখানে জানলাম।”

বোনের অভিভাবক হিসেবে কর্মশালায় অংশগ্রহণ করেছেন তানিয়া আক্তার। তিনি বলেন, “এখানে এসে অনেক অজানা বিষয় জানলাম। আমি চেষ্টা করব অন্যদের জানাতে।”

অংশগ্রহণকারী অভিভাবক নিলা বিশ্বাস বলেন, “এখানে এসে পুষ্টি বিষয়ক নানা কিছু জানলাম। আমার অনেক উপকার হয়েছে। আমি এখানে এসে খুব খুশি।”

ক্যাম্পেইন কো-অর্ডিনেটর তসলিম আহমেদ টংকর বলেন, “এটা মূলত কিশোর-কিশোরীদের পুষ্টি কর্মযজ্ঞ। আমরা প্রতিটি ইউনিয়নে, উপজেলায় কিশোর-কিশোরীদের ফোরাম করেছি। আমরা এ কর্মশালার মাধ্যমে কিশোর-কিশোরীদের পুষ্টির বেসিক ধারণা দেওয়ার চেষ্টা করেছি।” 

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com