মানসিক প্রশান্তি দেবে ছাদ বাগান (ভিডিওসহ)

রাজশাহীতে দিন দিন বেশ জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান। একেবারে শখের বশে ছাদ বাগান শুরু করলেও নগরীতে সবুজ কমে যাওয়াও এর একটি বড় কারণ বলে জানালেন বাগানিরা।
মানসিক প্রশান্তি দেবে ছাদ বাগান (ভিডিওসহ)

সম্প্রতি নগরীর কয়েক জন্য বাগানির সঙ্গে কথা হয় হ্যালোর।

তারা মনে করছেন ছাদ বাগানের মাধ্যমে সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি সবুজ বিপ্লব ঘটানো সম্ভব।

উচ্চমাধ্যমিকের শিক্ষার্থী মো. বদরুদ্দোজা বেনোজির রাজশাহীর বহরমপুর এলাকার নিজেদের বাড়ির ছাদে গড়ে তুলেছেন শখের বাগান। ছোটবেলা থেকে একটু একটু করে তিনি এই বাগান গড়ে তুলেছেন।

যেখানে রয়েছে দুর্লভ প্রজাতির নানা গাছ। টব, বালতি, প্লাস্টিকের বিভিন্ন পাত্রে আছে নানা প্রজাতির গোলাপ, গাদা, ডালিয়া, চন্দ্রমল্লিকা, জবা, সূর্যমুখীসহ অনেক দেশি বিদেশী প্রজাতির ফুল।

বিভিন্ন রকমের ফলের মধ্যে রয়েছে পেয়ারা গাছ, ডালিম, লেবু, টমেটো, কমলা। মরিচ, সিম, পুঁইশাকসহ বিভিন্ন সবজির পাশাপাশি রয়েছে হরেক প্রজাতির ওষুধের গাছ। 

তিনি বলেন, এই ছাদ বাগান তাকে মানসিক প্রশান্তি দেয়। মন খারাপ থাকলে তিনি বাগানে সময় কাটান। এছাড়াও তিনি তার প্র‍য়োজনীয় অক্সিজেন নিজের লাগানো গাছ থেকে নিয়ে পরিবেশ রক্ষা করতে চান।

ফুল ফলের গানে মাতোয়ারা থাকছে আশপাশের ভবনগুলো। ছাদ বাগান শুধু সৌন্দর্যই বাড়ায় না পরিবারের ভেজাল মুক্ত ফল ও শাক সবজির যোগানের অন্যতম উৎস।

তাছাড়া কার্বন ডাই অক্সাইড কমানো এবং অক্সিজেন এর ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে ছাদ বাগান।

এসব বাগান পরিবেশ সুরক্ষার পাশাপাশি শিশুদের মানসিক বিকাশে ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে আশা করছেন ছাদ বাগান করা মানুষজন।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com