খবরাখবর

রাফসান নিঝুম (১৭), ঢাকা

Published: 2019-11-05 15:11:42.0 BdST Updated: 2019-11-05 15:17:58.0 BdST

নারী উন্নয়নের লক্ষ্যে গ্রামীণ পিছিয়ে পরা নারীদের খুঁজে বের করে তাদের হস্তশিল্প প্রশিক্ষণ দিয়ে তাদের উদ্যোক্তা হিসেবে স্বাবলম্বী করছে স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি সংস্থা।

২০১৪ সাল থেকে শুরু হয় এদের যাত্রা। পাঁচ হাজারের বেশি মেয়ে হস্তশিল্পে প্রশিক্ষণ নিয়েছে বলে জানান সংস্থাটির প্রতিষ্ঠাতা বদরুন নাহার রক্সি।

এখান থেকে প্রশিক্ষণ নিচ্ছেন সুমাইয়া। তিনি হ্যালোকে বলেন, “আমি এখানে একমাস ধরে কাজ করছি। এখানে হাতে সুঁই সুতার, ব্লকের, সেলাই মেশিনের কাজ শেখানো হয়। এখানে কাজ শিখে আমি নিজেও কাজ করতে পারব, অন্যকেউ শেখাতে পারবো।”

এখানে অনেকদিন ধরে কাজ শিখছে লতা বেগম। তিনি হ্যালোকে বলেন, “আমি এক আপার মাধ্যমে এখানে এসেছি। আমি আগে টুকিটাকি কাজ নিজে পারতাম, এখানে এসে আরো অনেক কিছু শিখেছি।

“আমার নিজের বাসায় ২০ মেয়েকে আমি শেখাই। একজন নারীর স্বাবলম্বী হওয়া খুব দরকার।”

তাসমিয়া শাবনাজ বলেন, “আমি প্রথমদিকে এখানে শিখেছি এরপর আমি সবাইকে শেখাচ্ছি।”

কুমিল্লা ও ঢাকার পাশাপাশি সারাদেশের সমাজের পিছিয়ে পড়া নারীদের প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করার পরিকল্পনা আছে স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশনের।

রক্সি বলেন, “সমাজের পিছিয়ে পড়া নারীদের দুঃখ আমি বুঝি। তাই এসব নারীদের স্বাবলম্বী করার জন্য সারাদেশে নারীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করতে চাই।” 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • ফুলের রাজ্যে একদিন

    শীতের এই মিষ্টি ছোঁয়ায় ফুলের রাজ্য যেন নতুন রূপে নতুন ভাবে বাহারি রঙে সেজে ওঠে। নিজেকে ফুটিয়ে তোলে গোটা বিশ্বের বুকে। যা নজর কেড়ে নেয় প্রত্যেকের।

  • গোলাপ গ্রাম (ভিডিওসহ)

    বাংলাদেশের বিভিন্ন জায়গায় এখন জনপ্রিয় হচ্ছে ফুল চাষ। এমনি একটি এলাকা সাভার উপজেলার বিরুলিইয়া। গত বিশ বছরে বিরুলিয়াতে জনপ্রিয় হয়েছে গোলাপ চাষ।

  • পাশবিক নির্যাতন, মেয়ে পথশিশু নিরাপদ তো?

    আমাদের দেশে প্রতিনিয়ত ঘটছে পাশবিক নির্যাতনের ঘটনা। প্রতিদিন খবরের কাগজে কালো কালিতে বড় করে আসে সেই খবর কিংবা অনলাইনে একের পর একটা সংবাদ।