খবরাখবর

নাঈমুল ইসলাম ও হৃদিকা রাহনুম (১৬), ফরিদপুর

Published: 2019-09-14 19:22:06.0 BdST Updated: 2019-09-14 19:57:40.0 BdST

ফরিদপুরে শিশু-কিশোরদের হাতে-কলমে সাংবাদিকতা শেখাতে এবং নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে শিশু সাংবাদিকতার কর্মশালা শুরু হয়েছে।

শনিবার ফরিদপুর জেলা পরিষদের কবি জসীমউদ্‌দীন হলে দুইদিনব্যাপী কর্মশালার উদ্বোধন করে জেলা প্রশাসক অতুল সরকার।

‘বলব আমাদের কথা’ শ্লোগানে হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও ইউনিসেফ যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, নিজেদের কথা বলার জন্য শিশু-কিশোররা সাংবাদিকতায় আসার কথা বলছে। শিশুদের প্রতি অন্যায় ও অবিচার বন্ধ এবং দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে চায় তারা।

তিনি বলেন, “সাংবাদিকতায় অনুসন্ধান করতে গেলে যে ঝুঁকি আছে, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। একই সঙ্গে পড়াশোনার মাধ্যমে নিজের লক্ষ্যেও পৌঁছাত হবে।”

অনুষ্ঠানের বিশেষ অতিথি নাট্য গবেষক ড. বিপ্লব বালা শিশুদের উদ্দেশ্যে বলেন, “নিজেদের কথা বলার জন্য অন্যের কথাও শুনতে হবে। শোনার জন্য যে মনোযোগ প্রয়োজন সেটা থাকতে হবে এবং নিজের কথা সুন্দরভাবে তুলে ধরার যোগ্য হতে হবে।”

পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িত হতে শিশু-কিশোরদের প্রতি আহ্বান জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিশু অধিকার সংগঠক সিরাজুল আলম বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্টাফ করেসপন্ডেন্ট মাসুম বিল্লাহ।

প্রথম দিনের কর্মশালায় সাংবাদিকতার তথ্য সংগ্রহ ও সংবাদ লেখার বিষয়ে মৌলিক ধারণা দেন ফরিদপুরের জ্যেষ্ঠ সাংবাদিক পান্না বালা। ভিডিও সাংবাদিকতার উপর প্রশিক্ষণ দেন যমুনা টেলিভিশনের ফরিদপুর প্রতিনিধি তরিকুল ইসলাম হিমেল।

হ্যালোর পরিচিতি তুলে ধরার পাশাপাশি সংবাদ লেখার উপর প্রশিক্ষণ দেন মাসুম বিল্লাহ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ফরিদপুর প্রতিনিধি শেখ মফিজ শিপন কর্মশালার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন।

কর্মশালায় ফরিদপুরের স্কুল-কলেজের ১৬জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। শিশু অধিকার ও শিশু সাংবাদিকতার আরো কয়েকটি সেশনের পর রোববার বিকালে কর্মশালা শেষ হবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত