খবরাখবর

রহিম শুভ (১৬) ঠাকুরগাঁও

Published: 2019-05-12 16:05:36.0 BdST Updated: 2019-05-12 16:05:36.0 BdST

ঠাকুরগাঁও সদরে দুইটি ইটভাটার বিষাক্ত গ্যাসে ৫০ একর জমির ফসল নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ।

জানা যায়, ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ও সালন্দর ইউনিয়নের দুইটি ইট ভাটার গ্যাসের তাপে আকচা ইউনিয়নের দক্ষিণ বঠিনা গ্রামের প্রায় অর্ধ শতাধিক কৃষকের ধান মরিচ ভুট্টাসহ বিভিন্ন ফসলের মাঠ পুড়ে গেছে। এর মধ্যে  ২৫ একর জমির বোরো ধান ও পাঁচ একর জমিতে ভুট্টা, মরিচসহ অন্যান্য ফসল রয়েছে ।

খবর পেয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে কৃষকদের তালিকা প্রনয়ণ করে বলে জানান ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ উপ-পরিচালক আফতাব হোসেন।

কৃষি বিভাগ জানায়, বর্তমানে বেশির ভাগ ধানের শীষ ও ভুট্টার মোচা বের হয়েছে। কিন্তু ওই দুইটি ইটভাটা থেকে নির্গত এ্যামোনিয়া, কার্বন ডাইঅক্সাইড, কার্বন মনোঅক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, সালফার ডাইঅক্সাইডসহ বিষাক্ত গ্যাসের কারণে ধানের শীষ, ভুট্টার মোচা, মরিচসহ বেশকিছু ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

একাধিক ক্ষতিগ্রস্থ কৃষক অভিযোগ করে বলেন, কিছুদিন আগে কুমড়া, লিচু, মরিচ ও ভুট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।

“আমরা অনেকে দোকানে বাকিতে সার, বীজ নিয়ে জমিতে ফসল করেছি।”

এ ব্যাপারে একটি ভাটার মালিক হুমায়ুন কবীরের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি।

কৃষি কর্মকর্তা আফতাব হোসেন বলেন, ‘আকচা  ইউনিয়নের দুটি ইট ভাটার কারণে ফসলেরর ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের কৃষি বিভাগ ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা ও ক্ষতির কারণ উদঘাটনের জন্য একটি তদন্ত টিম গঠন করেছে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে।”

 

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত
  • রেলক্রসিংয়ের নারী গেটম্যানের গল্প

    নগরীর ভদ্রা রেলক্রসিংয়ে লাল-সবুজ রঙের দুটো পতাকা হাতে নিয়ে ছুটোছুটি করছেন তানজিলা খাতুন। বয়স কুড়ি পেরোয়নি। কিন্তু কাজের মাধ্যমে তিনি বয়সকে ছাড়িয়ে গেছেন।

  • তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে ঝালকাঠির শিশুরা (ভিডিওসহ)

    মাত্র একদিনের বিরাম দিয়েই আবারও কাঠফাঁটা রোদ আর তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ জনপদ ঝালকাঠি। জেলা জুড়ে অসহনীয় গরমে মানুষজন অসুস্থ হয়ে পড়ছে। বাড়তি চাপে হাসপাতালে রোগীর চাপ বেড়েই চলছে, অনেকের ঠাঁই হচ্ছে মেঝেতে।

  • যৌন নিপীড়ন ও শিশু

    অন্য সকলের মতো সকাল বেলা ঘুম থেকে উঠে, পড়ার ফাঁকে সময় পেলে টিভি দেখাটা আমার অভ্যাস।