নেত্রকোণায় মুক্তিযোদ্ধারা শিশুদের শোনালেন যুদ্ধের গল্প

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে নেত্রকোণায় শিশুদের সঙ্গে মুক্তিযুদ্ধের গল্প বলেছেন মুক্তিযোদ্ধারা।
নেত্রকোণায় মুক্তিযোদ্ধারা শিশুদের শোনালেন যুদ্ধের গল্প

বিজয়ের মাসে শহরের তেরীবাজার এলাকায় যুদ্ধাপরাধীদের বিচার বাস্তবায়নে জেলা সমন্বয় কমিটির কার্যালয়ে এই সম্মিলন সভার আয়োজন করে।

অনুষ্ঠানে অংশ নেওয়া শিক্ষার্থী নুযহাত তাবাসসুম তাসফি বলে, “সম্মিলনে অংশ নিয়ে মুক্তিযুদ্ধের নানা দিক জানতে পেরেছি। তা ছাড়া মুক্তিযুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধ করেছেন এমন মুক্তিযোদ্ধাদের কাছ থেকে সরাসরি যুদ্ধের কথা শুনে শিহরিত হয়েছি।”

আরেক শিক্ষার্থী জিল্লুর রহমান রাজীব বলে, “বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামের ইতিহাস জানতে পেরেছি। নেত্রকোণায় যুদ্ধের শুরুতে মুক্তিযোদ্ধাদের অস্ত্র লুট করে যুদ্ধে অংশ নেওয়া, নেত্রকোণাকে হানাদার মুক্ত করার ইতিহাস জেনেছি।”

যুদ্ধাপরাধীদের বিচার বাস্তবায়নে জেলা সমন্বয় কমিটির আহ্বায়ক শামছুজ্জোহা বলেন, “নেত্রকোণার মুক্তিযুদ্ধের শুরু থেকে হানাদার মুক্ত দিবস পর্যন্ত মুক্তিযুদ্ধের চিত্র যেমন উঠে এসেছে, আজকের আলোচনায় তেমনি ভাষা আন্দোলন থেকে শুরু করে বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণসহ ধারাবহিকভাবে মুক্তিযুদ্ধের নানা দিক এসেছে।”

এ সম্মিলন অনুষ্ঠানে জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।  

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের গল্প বলেন, মুক্তিযোদ্ধা শামছুজ্জোহা, আইয়োব আলী, জহিরুল হক হীরা, আলী আজগর খান পাঠান পন্নী। এছাড়াও ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে তুলে ধরেন, সাংবাদিক লাভলু পাল চৌধুরী, নেত্রকোণা সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি শাহীন উদ্দিন আহমেদ।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com