ছবি: ব্র্যাক

ছবি: ব্র্যাক

তিন শতাধিক তরুণের অংশগ্রহণে ঢাকায় যুব উৎসব

উৎসবে যোগ দিয়ে কিশোর-কিশোরী, তরুণ-তরুণীরা বাল্যবিয়ে, লৈঙ্গিক নিপীড়নসহ নানা বিষয়ের আলোচনায় অংশ নেয়।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা তিন শতাধিক তরুণের অংশগ্রহণে রাজধানীতে হয়ে গেল ‘যুব উৎসব’।

রোববার কৃষিবিদ ইনস্টিটিউশনে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির (সেলপ) নেতৃত্বে পরিচালিত ‘অধিকার এখানে, এখনই’ প্রকল্পের উদ্যোগে এই আয়োজন করা হয়।

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়,এই যুব উৎসবে অংশ নিয়ে কিশোর-কিশোরী, তরুণ-তরুণীরা বাল্যবিয়ে, লৈঙ্গিক নিপীড়ন, যৌন ও প্রজননস্বাস্থ্য অধিকার এবং লিঙ্গ সমতার মতো বিষয়ে নানা আলোচনায় যোগ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ব্র্যাকের পিপল, কালচার অ্যান্ড কমিউনিকেশনস বিষয়ক ঊর্ধ্বতন পরিচালক মৌটুসী কবীর বলেন, "আমরা যে শিক্ষা বা সামাজিক পরিবেশে বড় হই, সেখানে প্রশ্ন করার অধিকার সম্পর্কে আমাদের সেভাবে জানানো হয় না। বিশেষত যখন যৌনবিষয়ক বা প্রজননবিষয়ক প্রশ্ন থাকে। যেকোনো তরুণ–তরুণীর মনে এ বিষয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু সামাজিকভাবে এই প্রশ্নগুলোকে দাবিয়ে রাখা হয়। হয়ত বলা হয়, এগুলো লজ্জার বিষয়। এগুলো আলাপ করা যাবে না।"

দিনব্যাপী এই আয়োজনে ‘সমন্বিত যৌন শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশের বর্তমান অবস্থা, সাফল্য ও চ্যালেঞ্জ এবং আগামী দিনে আমাদের করণীয়’ শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় সরকার, বেসরকারি সংস্থা, যৌন-প্রজনন স্বাস্থ্যবিশেষজ্ঞ এবং একজন তরুণ স্বেচ্ছাসেবক এতে অংশ নেন।

পরে অবয়ব-এর নির্বাহী পরিচালক, নাজিয়া জেবিন এবং ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির (সেলপ) প্রধান ও ইনচার্জ শাশ্বতী বিপ্লব ‘আন্ডারস্ট্যান্ডিং জেন্ডার, ফেমিনিজম অ্যান্ড কাউন্টারিং ব্যাকলেশেস’ শীর্ষক একটি অধিবেশন পরিচালনা করেন।

অনুষ্ঠানে আরএইচআরএন বাংলাদেশ কোয়ালিশনের জাতীয় সমন্বয়ক মো. মাসুদুর রহমান বলেন, “আমরা প্রায় এক হাজার তরুণ-তরুণীকে নেতৃত্ব বিকাশে প্রশিক্ষণ দিয়েছি। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ হাজার শিক্ষার্থীর সাথে কাজ করেছি। জেন্ডার সমতা এবং যৌন নিপীড়ন সম্পর্কে কীভাবে আরও সচেতন থাকা যায় সে সম্পর্কে তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

সবশেষে লালমনিরহাটের আরএইচআরএনের সদস্যদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন যুব উৎসবে আসা তরুণেরা। এছাড়াও সঙ্গীত শিল্পী মিনার গান পরিবেশন করেন।

প্রতিবেদকের বয়স: ১৬। জেলা: ঢাকা।

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com