আমার কথা

বিজয় দিবসে আনন্দ

হ্যা

১৯৭১ সালে আমরা প্রত্যক্ষভাবে বিজয়ের আনন্দ হয়তো পাইনি। কিন্তু বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় যদি পালন করতে পারি তাহলে আনন্দের কমতি থাকে না।

আমাদের কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজেও বিজয় দিবস পালন করা হয়েছে। আমরা সবাই সকাল সকাল কলেজে চলে যাই। এই দিনটি ছিল অন্যান্য দিনের চেয়ে একদম আলাদা।

সকালের সমাবেশে কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবদুল্লাহ দিনের কর্মসূচি জানিয়ে দেন আমাদের। জাতীয় পতাকাকে সম্মান জানানো ও জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্য দিয়ে শুরু হয় বিজয় উৎসব। 

কলেজ ক্যাম্পাসে ক্যামেরা ব্যবহার করা নিষেধ থাকলেও কিছু কিছু ছাত্রছাত্রী ক্যামেরা নিয়ে আসে। এরপর বিজয় দিবসের শোভাযাত্রা শেষে ক্যাম্পাসে শুরু হয় ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া বিজয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা করা হয়। ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হয়। দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু হয় বিকেল চারটায়। অনুষ্ঠানে সিকান্দার আবু জাফর রচিত ঐতিহাসিক নাটক সিরাজউদ্দৌলা মঞ্চায়িত হয়।   

নাটকে সিরাজউদ্দৌলা চরিত্রে অভিনয় করেন কলেজের বাংলা বিভাগের প্রভাষক ফারুক হোসেন, লুৎফার চরিত্রে অভিনয় করে কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী আইরিন।

অনুষ্ঠান শেষ হওয়ার পর আমরা নিজেরা আড্ডায় বিজয় দিবস ও মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করতে করতে বাড়ি ফিরি।

SCROLL FOR NEXT