মাতৃত্বকালে মায়ের পাশে থেকেছি

“মন ভালো রাখতে মাঝে মাঝে মায়ের সঙ্গে শাড়ি পরেছি, ছাদে গিয়ে ছবি তুলেছি।”
মাতৃত্বকালে মায়ের পাশে থেকেছি

প্রতিনিধিত্বশীল ছবি

মাতৃত্বকাল একজন নারীর জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। এসময় তার চারপাশের সকলের সাহায্য সহযোগিতা ও ভালোবাসার প্রয়োজন হয়।

সময়টা ২০২২ সাল। আমার ছোট দুই জমজ ভাইয়ের জন্মের সময়ের কথা বলছি। গর্ভাবস্থায় আম্মুকে ঠিক সময়ে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দিয়েছি। আমার নিজের সব কাজ আমি নিজে করেছি। রান্নাসহ বিভিন্ন কাজে মাকে সাহায্য করেছি আমরা দুই বোন।

মাঝে মাঝে আমরা দুই বোন মিলে আম্মুর জন্য মজার মজার খাবার বানিয়েছি। আম্মু যেহেতু একটি মাদ্রাসায় শিক্ষকতা করেন, নিরাপদে তাকে কর্মস্থলে যাওয়ার বিষয়েও সাহায্য করেছি।

এই সময়টাতে সাধারণত ঘন ঘন ‘মুড সুইং’ বা মেজাজ পরিবর্তন হয়ে থাকে। শহরে থাকায় আমাদের আশে-পাশের প্রতিবেশিদের সঙ্গে কথা বলার সুযোগও ছিল কম। তাই আমরাই মায়ের সঙ্গে কথা বলেছি যেন মা একা বোধ না করে।

মন ভালো রাখতে মাঝে মাঝে মায়ের সঙ্গে শাড়ি পরেছি, ছাদে গিয়ে ছবি তুলেছি। কখনো কখনো বাইরে বেড়াতেও গিয়েছি।

আম্মুর ডায়াবেটিস থাকায় সে সময় আম্মুর খাওয়া দাওয়ার প্রতি বিশেষ নজর রাখতে হয়েছে। এছাড়াও বয়স কিছুটা বেশি হওয়ার কারণে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মা যেন সঠিক সময়ে খাবার এবং ওষুধ গ্রহণ করে তা নিশ্চিত করেছি।

হাসপাতালেও সব সময় চেষ্টা করেছি মায়ের পাশে থাকতে। আম্মুকে খাবার খাইয়ে দিয়েছি, ওষুধ খাইয়ে দিয়েছি। মায়ের যত্ন সম্পর্কে চিকিৎসক এবং সেবিকাদের কাছ থেকে জেনে নিয়েছিলাম আমি। তাদের নির্দেশনা অনুযায়ী মায়ের খেয়াল রেখেছি। ছোট ভাইদের খাওয়ানো, ঘুম পাড়ানোর মতো কাজেও সাহায্য করেছি।

হাসপাতালে আমার দুই যমজ ভাইয়ের জন্ম হয়। যেদিন আমার ভাইদেরসহ মাকে বাসায় নিয়ে এসেছি, সেদিন আমি ঘরের সব কিছু গুছিয়েছি এবং সুন্দর করে সাজিয়েছি। এরপর মায়ের শরীর যাতে দুর্বল না হয়ে পড়ে সেদিকে খেয়াল রেখেছি।

আমি মনে করি, মাতৃত্বকালে প্রতিটি সন্তানের উচিত তার মায়ের পাশে থাকা।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: ঢাকা।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com