কাব ক্যাম্পুরিতে যা শিখলাম

‘এখানে আমি একজন স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নেই। ক্যাম্পুরিতে অংশ নিয়ে অনেক কিছু শিখেছি।’
কাব ক্যাম্পুরিতে যা শিখলাম

কিছুদিন আগে বাগেরহাটে পাঁচ দিনব্যাপী স্কাউটের কাব ক্যাম্পুরি অনুষ্ঠিত হয়। খানজাহান আলী ডিগ্রি কলেজ মাঠে এই ক্যাম্পুরিতে আমাদের জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রায় তিনশ শিক্ষার্থী অংশ নেয়।

আমি বিভিন্ন ইভেন্ট সম্পর্কে জেনেছি, যেমন কিচির মিচির, আপন ঘর, আমরাও পারি, জ্ঞান জিজ্ঞাসা ইত্যাদি।

কিচির মিচির নামের ইভেন্টে কাব সদস্যরা প্রতিদিন ভোরে উপযোগী পোশাক পরিধান করে শরীর চর্চায় অংশ নেয়।

কাব সদস্যরা তাদের ব্যক্তিগত দক্ষতা প্রদর্শনের সুযোগ পায় ‘আমরাও পারি’ নামের ইভেন্টের মাধ্যমে। প্রতিটি দল থেকে ছয়জন কাব সদস্য প্রত্যেকে একটি বিষয়ে অংশগ্রহণ করে।

বিষয়গুলো হলো মাটির মডেল তৈরি, পাতার খেলনা তৈরি, কাগজের খেলনা তৈরি, চিত্রাঙ্কন, বোতাম সেলাই ও একক প্রতিভা (নাচ, গান, আবৃত্তি) ইত্যাদি।

‘জ্ঞান জিজ্ঞাসা’ ইভেন্টে প্রতিটি দলকে জ্ঞানমূলক লিখিত প্রশ্নের উত্তর দিতে হয়। প্রশ্নের উত্তর দলের সবাই মিলে আলোচনা করে লিখতে হয়।

ক্যাম্পুরিতে কাব কার্নিভালের অনেকগুলো বিষয় সম্পর্কেও জেনেছি। কাব কার্নিভাল মূলত কাবদের একটি আনন্দ অনুষ্ঠান। সকল অংশগ্রহণকারী কাব বর্ণিল সাজে সজ্জিত হয়ে বিভিন্ন স্টেশনে নানা প্রতিবন্ধকতা ও পরীক্ষামূলক খেলায় অংশগ্রহণ করে।

কার্নিভালে যেসব স্টেশন  থাকে তা হচ্ছে গেরো ঘর (দড়ি দিয়ে স্কাউটদের বিভিন্ন গেজেট তৈরি), তিন পায়ে হাঁটা (তিনজন পাশাপাশি দাঁড়িয়ে দুই জনের দুই পা বেঁধে কোমরে হাত দিয়ে হাঁটা), মৎস্য শিকার, মানচিত্র চেনা ও পাজেল গেইম ইত্যাদি।

কাব ক্যাম্পুরির রোমাঞ্চকর ও আকর্ষণীয় একটি অনুষ্ঠান হল তাবু জলসা। এতে প্রতি ইউনিটের কাব সদস্যরা দলীয়ভাবে সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে। উপস্থাপনার বিষয় হতে পারে দেশের গান, স্কাউটিং জারি, লোকগীতি অভিনয় ও নৃত্য ইত্যাদি।

পাঁচ দিনের এ ক্যাম্পুরিতে এসবের পাশাপাশি সময়ানুবর্তিতা, একসঙ্গে চলা ও মিলে-মিশে কাজ করার গুরুত্ব শিখেছি।

প্রতিবেদকের বয়স: ১৩। জেলা: বাগেরহাট।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com