আমরাই ধ্বংস করছি প্রকৃতিকে

‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য সবচেয়ে কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম হলো বৃক্ষরোপণ। কিন্তু আমরা বৃক্ষরোপণ তো করছিই না, বরং বৃক্ষ নিধনে যেন ব্যস্ত! তবে সবাই নিজ উদ্যোগে গাছ লাগালে বিশ্ব সবুজ ও সতেজ হয়ে উঠবে।’
আমরাই ধ্বংস করছি প্রকৃতিকে

প্রতিনিধিত্বশীল ছবি

বর্তমানে বহুল ব্যবহৃত শব্দ হচ্ছে জলবায়ু পরিবর্তন। কেননা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব প্রকৃতিকে মানুষের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। 

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব যদি মোকাবিলা না করা যায় তাহলে চরম বিপর্যয়ে পড়বে পৃথিবীর জীববৈচিত্র্য। আমি মনে করি, জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমেই বেড়ে চলার জন্য দায়ী আমাদের অসচেতনতা। এর জন্য যতটা করা উচিত আমরা তা করছি না। 

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য সবচেয়ে কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম হলো বৃক্ষরোপণ। কিন্তু আমরা বৃক্ষরোপণ তো করছিই না, বরং বৃক্ষ নিধনে যেন ব্যস্ত! তবে সবাই নিজ উদ্যোগে গাছ লাগালে বিশ্ব সবুজ ও সতেজ হয়ে উঠবে।

প্রকৃতিকে আমরা আরও নানাভাবে ক্ষত-বিক্ষত করছি। যেমন, প্লাস্টিক ব্যবহারে সংযমী বা সতর্ক হতে পারিনি আমরা। এছাড়াও কালো ধোঁয়া নিঃসরণকারী গাড়ি বায়ু দূষণ বৃদ্ধি করছে। পানিতে রাসায়নিক পদার্থ ও বর্জ্য পদার্থ ফেলার ফলে পানি দূষিত হচ্ছে। এসবের লাগাম টেনে ধরছি না আমরা।

প্রতিবেদকের বয়স: ১৫। জেলা: জামালপুর।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com