১৪টি বই পড়েছি এক মাসে | hello.bdnews24.com
আমার কথা

তাসনুভা মেহ্জাবীন (১৩), খুলনা

Published: 2021-07-19 23:53:58.0 BdST Updated: 2021-07-19 23:53:58.0 BdST

এবারের বইমেলা চলাকালে অনলাইনে কিছু বই কিনেছিলাম। তখন জানা ছিল না অবসর আরো দীর্ঘ হবে, এই বইগুলোই আমার অবলম্বন হয়ে উঠবে।

ছোট থেকেই পাঠ্যবইয়ের বাইরে বিভিন্ন ফিকশন পড়তে খুবই পছন্দ করি। এই অখণ্ড অবসর তাই বই পড়েই কাটছে। একঘেয়েমি যে লাগছে না তা না। কিন্তু ঘরে বসে একের পর এক বই পড়তে খারাপও লাগছে না।

দীর্ঘ এই অবসরে প্রচুর বই পড়ছি আমি। তবে সবচেয়ে সুন্দর সময় কেটেছে মার্কিন লেখক জেফ কিনের লেখা 'ডায়েরি অব আ উইম্পি কিড' সিরিজের বইগুলো পড়ে। আমার বয়সীদের উদ্দেশ্য করে লেখা এই সিরিজে মোট ১৫টি বই লিখেছেন তিনি। তার মধ্যে আমি সংগ্রহ করেছিলাম ১৪টি। সেগুলোই আমি শেষ করেছি। 

তার এ সিরিজের বইগুলো দারুণ মজার। আমার বয়সীই এক শিশু গ্রেগরি হেফলের দৈনন্দিন জীবনযাপন নিয়ে লেখা এটি। প্রথম শুরুটা হয় গ্রেগের জন্মদিনে একটি ডায়েরি উপহার পাওয়ার মাধ্যমে।

গ্রেগ চেয়েছিল যখন সে বড় হয়ে অনেক বিখ্যাত কেউ হবে তখন যেন তার জীবন নিয়ে কেউ ঘাঁটতে গেলে সহজেই জানতে পারে। তাই শুরু করে দেয় লেখা যা অব্যাহত থাকে বেশ কিছু বছর ধরে। 

বইটিতে রয়েছে তার জীবনে ঘটে যাওয়া মজার মজার ঘটনাগুলো। তার ভবিষ্যত নিয়ে নানা মজার চিন্তা ভাবনা, দুষ্টামি এবং শেষে আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ একটি শিক্ষা। 

বইটিতে গ্রেগরি হেফলে ছাড়াও মুখ্য চরিত্র হিসেবে রয়েছে গ্রেগের বাবা ফ্র‍্যাংক হেফলে, যিনি খুবই ভালো মানুষ। তার মা সুজান হেফলে যে একটু কড়া প্রকৃতির, তার বড় ভাই রদ্রিক হেফলে যে তাকে নিয়ে সারাক্ষণ ঠাট্টা-উপহাসে ব্যস্ত থাকতেন। এছাড়াও তার স্কুলের সহপাঠী, শিক্ষক, আত্মীয় এবং প্রতিবেশিদের বেশকিছু চরিত্র বিভিন্ন বইতে এসেছে। 

বইগুলোতে আমার সবচেয়ে ভালো লেগেছে গল্প বলার ধরণটা। পড়ার সময় মনে হতো ঘটনাগুলো চোখের সামনে ঘটছে। জেফ কিনে এত সাবলীল বর্ণনা দিয়েছেন যে বইগুলো পড়তে পড়তে গ্রেগের পৃথিবীতে ডুবে যেতে হয়। এ সিরিজের আমার সবচেয়ে প্রিয় বইটি হলো 'দ্য লং হল'।

১৪ টা বই পড়তে প্রায় ৩০ দিন সময় ব্যয় করেছি। প্রতিদিনই নতুন পৃষ্ঠায় নতুন ঘটনা ও আনন্দের পরিচয় পেতাম। সত্যি বলতে আমার সংগ্রহে থাকা সবগুলি বই শেষ হয়ে যাওয়ায় আমার মন ভালো যতটা হয়েছে তার চেয়ে বেশি খারাপ লেগেছে কারণ আপাতত এ সিরিজের বই আর পড়া হচ্ছে না। 

তবে আমি অপেক্ষায় আছি মহামারি থেমে যাওয়ার। তখন এই সিরিজের বাকি বইটি এবং লেখকের আরও বই সংগ্রহ করব। আমার কাছে এখনো না পড়া প্রচুর বই রয়েছে। এখন এগুলো পড়েই আমার অবসর কাটবে।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত