সাবধানতাই যেখানে শেষ কথা

মহামারিতে থমকে গেছে পুরো বিশ্ব। আক্রান্ত আমাদের প্রাণের দেশটিও। ২০২০ সালের শুরুতে প্রথম দিকে সকল কিছু বন্ধ থাকলেও প্রয়োজনের তাগিদে ধীরে ধীরে খুলে দেওয়া হয়।
সাবধানতাই যেখানে শেষ কথা

কিন্তু ছাত্র-ছাত্রীদের সুরক্ষার কথা ভেবে এখনও বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান, জানি না কবে খুলবে স্কুল। কারণ ভয়াল করোনাভাইরাস আবারো ছোবল মারছে।

অনেকেই বলছেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ছেলে- মেয়েদের পড়াশোনা গোল্লায় গেছে। ক্ষতি যে হচ্ছে না তা নয়, কিন্তু এই সতর্কতাটুকুর জন্য আমরা হয়ত সুস্থ আছি এবং পরিবারের বাকি সদস্যরাও সুস্থ আছে। 

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বাড়িতে পড়াশোনা করছে অধিকাংশ শিক্ষার্থীরাই। অনেকে এই ছুটিতে নতুন অনেক কিছুর সাথে পরিচিতিও হচ্ছে। পড়াশোনা নিতান্তই নিজের। তাই সকলের উচিত ধৈর্য ধারণ করা এবং সরকারি নির্দেশনা মান্য করে নিজের মতো করে পড়াশোনাটি চালিয়ে যাওয়া।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কলেজ, প্রাইভেট বা কোচিংয়ে না গেলেও প্রতিনিয়তই পড়ার টেবিলে বসছি আমি। নিজের মতো করে পাঠ্যক্রম অনুসরণ করে এগিয়ে রাখছি পড়াশোনা।

আর হ্যাঁ পড়াশোনার পাশাপাশি দারুণ একটি কাজও চর্চা করছি আমি। সেটি  হলো লেখালেখি করা। সম্প্রতি মহামারিতে প্রচুর লেখালেখি করেছি। দেশের জনপ্রিয় দৈনিক পত্রিকাগুলো প্রকাশও করে আমার লেখাগুলি। এ পর্যন্ত প্রায় পঞ্চাশটিরও বেশি বিষয় নিয়ে নিয়মিত লেখালেখি করেছি। এটি অবশ্যই একটি সুখকর বিষয়।

বলাবাহুল্য এখন সকলেরই উচিত একটু ধৈর্য ধারণ করা। সঙ্গে নিজের ভবিষতের কথা ভেবে নিয়মিত পড়াশোনাও চালিয়া যেতে হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com