টাকাই যেন জীবনের একমাত্র লক্ষ্য না হয় - hello
আমার কথা

সৈয়দা সাদিয়া (১২), গাজীপুর

Published: 2020-10-17 12:46:28.0 BdST Updated: 2020-10-17 12:46:28.0 BdST

অনেক শিশুই বলে থাকে বড় হয়ে চিকিৎসক হবে, কেউবা প্রকৌশলী।

এছাড়া সাংবাদিক, শিল্পী, খেলোয়াড় অনেক পেশাই তারা পছন্দ করে থাকে। কিন্তু তারা আসলেই মন থেকে এসব পেশায় যেতে চায় কিনা আমার সন্দেহ আছে। অনেকেই হয়তো ভিন্ন কিছু হতে চায় কিন্তু সেটাকে লালন করে না।

অর্থের জন্যই পেশার পিছু ছোটে সবাই। সবাই বিত্তবান হতে চায়। কেউ যখন টাকার জন্য চিকিৎসা পেশা বেছে নেয়, তখন সেবা করাটা তার মূল লক্ষ্য হবে না এটাই স্বাভাবিক। সে তখন শুধু অর্থের পেছনেই ছুটবে। কীভাবে দুই টাকা বাড়ানো যায় সেটা ভাববে।

ধরুন, আমি একজন সমাজকর্মী। অর্থ উপার্জনই যদি আমার জীবনের লক্ষ্য হয়, তবে কখনোই আমি মানুষের তরে নিজেকে নিয়োজিত করতে পারব না। কিন্তু আমি যদি স্বেচ্ছায় মানুষের সেবায় এগিয়ে আসি, তবে আমার লক্ষ্য থাকবে মানুষের সেবা করা। আর তখন আমি মানুষের সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারব।

মনে রাখা উচিত, আমরা অর্থ উপার্জনের উদ্দেশ্যে নিজের জীবনের লক্ষ্য নির্ধারণ করব না। লক্ষ্য নির্ধারণের ক্ষেত্রে আমাদের মন আসলে কী হতে চায় সেই বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। তবে জীবনে অর্থেরও মূল্য রয়েছে। তাই বলে অর্থের পেছনে ছুটে জীবনের আসল মানে ভুলে গেলে চলবে না।

পরিবার আমাদের এই শিক্ষা দিয়ে সাধারণত বড় করে না। এটাই আফসোসের একটা জায়গা। পরিবার ও সমাজের অনেক দায়িত্ব, তারা অজান্তে কিংবা জেনেও তা এড়িয়ে যায়। বরং তারাই আমাদের বাধা দেয়। কেউ যদি বলে আমি বড় হয়ে চিত্রশিল্পী হতে চাই, তার জীবনের সবচেয়ে বড় বাধাটাই হয়তো আসবে পরিবার থেকে। আমি মনে করি সন্তানকে পরিপূরর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে তার ইচ্ছে ও স্বপ্নের মূল্যায়ন জরুরি।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত