নিজেকে জানা আছে? - hello
আমার কথা

সামিয়া তাসনীম প্রজ্ঞা (১৭), ঢাকা

Published: 2020-09-08 09:23:52.0 BdST Updated: 2020-09-08 09:25:08.0 BdST

আমি কে? আমি কি শুধুই আমার নাম নাকি অন্য কিছু? এই প্রশ্নের জবাব কি আমরা সবাই জানি? 

আমার কিন্তু এর জবাব লিখতে বেশ সময় লেগেছিল।এ রকম কিছু প্রশ্ন আমি পেয়েছিলাম আমার শিক্ষকের কাছ থেকে। 

তিনি বলেছিলেন নিজের সবচেয়ে পছন্দের দিনটিতে, সেই দিনের সবচেয়ে প্রিয় সময়ে নিজের পছন্দের ঘরে যেয়ে ঘরটাকে নিজের মতো সাজাতে। তারপরও প্রিয় জায়গায় বসে সবচেয়ে প্রিয় কাগজ আর কলম নিয়ে নিজেকে নিয়ে চিন্তা করো, তারপর জবাবগুলো লিখ। সেদিন সত্যি খুব অবাক হয়েছিলাম এ কটা  প্রশ্ন কিন্তু তার জবাব লিখতে এত সময় নিচ্ছি। তখন বুঝলাম আমি আমাকে কতটা কম চিনি, কত কম সময় দেই। নিজেকে যত বেশি জানা যায়, বাইরের জগতটাকেও তো বোঝা যায়।

আমার মনে হয় তোমরা অনেকেই অবাক হবে আমার মতো। অন্য সব প্রতিষ্ঠান, অফিস-আদালত খুলতে শুরু করেছে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান তো এখনো বন্ধ, তাই হাতে এখনো সময় আছে আমাদের।

নিজেকে সময় দাও, নিজের পছন্দের কাজগুলো করার চেষ্টা কর। আগে যে কাজগুলো সময়ের অভাবে করতে পারনি সেগুলো কর।

গোয়েন্দা কাহিনী, সাইন্স ফিকশন, কবিতা কিংবা প্রবন্ধ সব পড়ে দেখ কোনটা পড়তে ভালো লাগে। রান্নাঘরের পরিষ্কার পরিছন্নতা, সেলাই এগুলো না জানলে শেখার চেষ্টা কর। এইগুলো ছেলেমেয়ে সবার জানা দরকার।

আগামী পাঁচ বছর পর নিজেকে কোথায় দেখতে চাও?এখন তোমার যা করতে ভালো লাগে তুমি কি তা নিয়ে কিছু করতে চাও? আগামী ২০ বছর তুমি কেমন জীবন কাটাতে চাও? ভাবা আছে সব প্রশ্নের উত্তর?

নিজেকে জানার চেষ্টা কর। নিজের প্রতিভা আর দক্ষতাগুলো জানার চেষ্টা করো। এখনই সঠিক সময় নিজেকে জানার।

তুমি কি জান, সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা হ্যালো শুধুই শিশুদের কথা বলে? বয়স যদি ১৮’র কম হয়, তাহলে তুমিও হতে পার শিশু সাংবাদিক! তাহলে আর কী, নিজের তৈরি প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন, ভ্রমণকাহিনী, জীবনের স্মরণীয় ঘটনা, আঁকা ও তোলা ছবি, বুক বা সিনেমা রিভিউ পাঠাতে পার আমাদের কাছে। লিখতে পার প্রিয় সাহিত্যিক ও ব্যক্তিত্বকে নিয়েও। এমনকি নিজের কথা লিখতেও নেই কোনো মানা।

লেখা ও ভিডিও পাঠানোর ঠিকানা hello@bdnews24.com। সঙ্গে নিজের নাম, ফোন নম্বর, জেলার নাম ও ছবি দিতে ভুলবে না কিন্তু। তবে তার আগে রেজিস্ট্রেশন করতে ক্লিক করো reg.hello.bdnews24.com

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত