শিখে এলাম সাংবাদিকতার আদর্শলিপি

সাংবাদিকতা, শব্দটি ততটা ভারি না হলেও এর অর্থ বেশ ভারি। কত দায়িত্ব, কত নৈতিকতার বিষয় জড়িয়ে আছে এই শব্দটায়।
শিখে এলাম সাংবাদিকতার আদর্শলিপি

সবে মাত্র কলেজে উঠেছি। এই সাংবাদিকতা সম্পর্কে জানি খুবই অল্প। টুকটার লেখালেখি করার সুবাদে এই পেশা সম্পর্কে জানলেও জানতাম না পেশাটির অ-আ, ক-খ।

তখনই খোঁজ পেলাম হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের। শিশুদের জন্যে করা এই পোর্টালের পাতার পর পাতা জুড়ে আছে শুধুমাত্র আমার মতো শিশুদের কথা! বড় বোনের কাছ থেকে হ্যালো সম্পর্কে জানতে পেরে একদিন রেজিস্ট্রেশন করে ফেলি হুট করে। এরপর লেখাপড়ার চাপ, লেখালেখি, বন্ধুবান্ধবের কোলাহলে ঠিকই ভুলতে বসেছিলাম রেজিস্ট্রেশনের কথা। রূপকথার গল্পের মতো একদিন সাঁঝ বিকালে মোবাইল ফোনে একটি নম্বর থেকে কল আসল। আমি ঘুম ঘুম চোখে ফোন ধরে ‘হ্যালো’ বলতেই শুনতে পেলাম রেজিস্ট্রেশনের ফল এসেছে, নির্বাচিত হয়েছি এই শিশু সাংবাদিকতার কর্মশালার জন্য! ব্যস, আমাকে আর পায় কে!

নাহ, হারিয়ে যাইনি। ঠিকই পরদিন সকাল সকাল হাজির হয়েছিলাম হ্যালোর অফিসে। আমার মতো আরো ১৯ জন ক্ষুদে সাংবাদিক সুন্দর লাল চেয়ারে বসে বসে অপেক্ষা করছে। ভাবলাম নতুন পরিবেশ, মানিয়ে নেওয়া বেশ কঠিন হবে। কিন্তু না, ভুল ভেঙে দিয়ে নতুন পুরাতন সবাই হয়ে গেলাম এক, শিখতে বসলাম সাংবাদিকতার আদর্শলিপি।

এই দুইদিনে সাংবাদিকতা কী, কোনটি খবর- কোনটি নয়, সাংবাদিকের দায়িত্ব, নৈতিকতা ইত্যাদি নানান বিষয় সম্পর্কে জানতে পেরেছি। জেনেছি শিশু অধিকার সম্পর্কেও। এই কর্মশালায় আমরা ফেইসবুক লাইভে এসে করেছি বড়দের মতো গঠনমূলক আলোচনাও। আসলে আলোচনা বললে ভুল হবে, সেটি ছিল মূলত আড্ডা। তবে গুরুত্বপূর্ণ বিষয়ের আড্ডা।

মাত্র দুটো দিনেও যে এত কিছু জানা যায় এই কর্মশালায় অংশ না নিলে একেবারেই জানতাম না। সুন্দর কিছু বই, আমাদের বয়সী সাংবাদিকদের উপযুক্ত ‘ঝোলা’ আর লেখালেখির ছোটখাটো সরঞ্জামও পেয়েছি এই কর্মশালায় এসে। অর্থাৎ শুধু লেখাপড়াই না, পুরো দমে শিশু সাংবাদিক হতে যা যা প্রয়োজন- সেসব নিয়েও ফিরেছি নিজ নিজ বাসায়।

ভবিষ্যতে বুড়ো সাংবাদিক হতে পারবো কিনা এখনো বুঝতে পারছি না। কিন্তু শিশু সাংবাদিক হওয়ার সিঁড়িতে পা দিয়ে যে বেশ ভালই লাগছে তা ঠিকই বলতে পারবো!

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com