আমার কথা

ফারহান ইমরোজ মাহী (১৪), ঢাকা

Published: 2019-07-30 18:29:19.0 BdST Updated: 2019-07-30 19:37:48.0 BdST

 পড়াশোনা করতে হলে শুধুমাত্র বিজ্ঞান বিভাগেই পড়তে হবে এমন কোনো কথা নেই। আমরা ভর্তির সময় প্রায় ভুলেই যেতে চাই ব্যবসায় শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগ নামে দুটো বিভাগ রয়েছে।

আমরা যখন প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পযর্ন্ত পড়ালেখা করি কেউই বিজ্ঞান বিভাগ ছাড়া অন্য বিভাগ সম্পর্কে বেশি কিছু বা বিস্তারিত জানি না। অথচ আমাদের ভেতর এমন অনেকেই রয়েছে তারা কোন বিভাগে আগ্রহী বা সে কোন বিভাগে গেলে তার ভালো হবে সেটাও জানে না। এ জন্য দেখা যায়, বিদ্যালয়গুলোতে বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রী বেশি।

ঢাকার অনেক বিদ্যালয়ে আবার বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ছাড়া মানবিক বিভাগই নাই। এছাড়াও আমাদের দেশে মা-বাবারা সন্তান জন্মের আগেই ডাক্তার হবে নাকি ইঞ্জিনিয়ার হবে তা ঠিক করে ফেলার প্রবণতা রয়েছে যা খুব খারাপ প্রভাব ফেলে সন্তানদের উপর।

আমদের স্কুলগুলো বা মা-বাবারা আমাদের অন্য সব বিভাগ সম্পর্কে জানানই না। দেখা যায়, নবম শ্রেণিতে ওঠার পর সবাই বন্ধুদের থেকে, বড় আপুদের থেকে জানতে পারে কোন বিভাগে পড়লে কী হবে? কিন্তু সেটাও ভাসা ভাসা।

এরপর বাবা মা নিজেরা পছন্দ করে যেখানে ভর্তি করান আমরাও মুখ বুজে সেখানে ভর্তি হয়ে যাই। আবার অনেককে জোর করেই ভর্তি করা হয় তার ইচ্ছার বিরুদ্ধে। যা আমাদের পড়ালেখার আগ্রহকে কমিয়ে দেয়।

তাই আমার মনে হয়, স্কুলের উচিত সব বিভাগ সম্পর্কে আমাদের ধারণা দেওয়া। এতে করে অনেকটাই এগিয়ে যাব আমরা। নিজেদের পছন্দের বিষয়/বিভাগ বেছে নেওয়ার সুযোগ পাব।

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা জানে না মানবিক  বিভাগে কী পড়ানো হয়? বিজ্ঞান বিভাগ মানেই ভাল। বিজ্ঞান বিভাগ মানেই উজ্জ্বল ভবিষ্যৎ। ভালো ছাত্র মানেই বিজ্ঞান বিভাগে পড়তে হবে, অন্য বিভাগে পড়লে মান সম্মান কমে আসবে- এসব চিন্তা থেকে খুব দ্রুত আমাদের বের হয়ে আসা উচিত।

বর্তমানে আমার পড়াশোনার বিভাগ ব্যবসায় শিক্ষা। এটাও আামার মা-বাবা ও বোনের ইচ্ছার বিভাগ। কিন্তু প্রথম দিন ক্লাশ করেই আমার মনের ভিতর ভিত গড়েছি আমি এ বিভাগেই পড়ালেখা করে জীবন গড়ব। এখন এটাই আমার পছন্দের বিভাগ।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত