আমার কথা

আরমান মুন্না (১৭, সিলেট

Published: 2019-01-01 19:18:24.0 BdST Updated: 2019-01-01 19:18:24.0 BdST

ফাইল ছবি
কলেজ ক্যাম্পাস থেকে বের হওয়ার সময় চোখে পড়ে শহীদ মিনার। বুকের ভেতর রক্ত কেমন ছলকে ওঠে ওখানটায় গেলেই। নিজেকেই কেমন অচেনা লাগে, কতটা তেজ তখন নিজের মধ্যে দেখতে পাই।

একদিন আমার সহপাঠী জাহিদ ও হানিফকে বললাম, ‘চল না রে শহীদ মিনার থেকে আসি।’ জাহিদ যেতে না পারলেও আমি আর হানিফ গিয়ে দাঁড়াই শহীদ মিনারের সামনে।

শহীদ মিনারের ঠিক সামনে আমি ও হানিফ নীরবে দাঁড়িয়ে থাকি বেশ কিছু সময়। দুজন দুজনার পাশাপাশি, কিন্তু দুজনার আত্মা যেন মিশে গেছে সামনে ঘুমিয়ে থাকা বীর শহীদদের সাথে।

এসময় আমার শরীরের লোমগুলো দাঁড়িয়ে যায়। রক্তও যেন টগবগ করছে। হানিফের মাঝেও এমন কিছু লক্ষ্য করেছি।

শেষে হাতে চুমু খেয়ে তা পাঠিয়ে দেই শহীদদের উদ্দেশ্যে এবং বেরিয়ে আসি ক্যাম্পাস থেকে। যদিও মন চেয়েছে আরও কিছুক্ষণ দাঁড়িয়ে থাকি। 

হাঁটতে হাঁটতে হানিফকে বললাম, শহীদ মিনার আমার কৈশোর মনে কেমন জানি একটা অনুপ্রেরণার প্রদীপ জ্বালিয়ে দিয়েছে। লক্ষ শহীদের বিনিময়ে পাওয়া এই দেশের হাল একদিন আমাদের ধরতে হবে। তাই এখন থেকে নিজেদের প্রস্তুত করা দরকার।

কথা শেষ হতে না হতেই দুজন দাঁড়িয়ে যাই রাস্তার মোড়ে। একজন আরেক জনের হাতে হাত  রেখে প্রতিজ্ঞা করি, আমরা এই দেশের জন্য নিজেদের বিলিয়ে দেব। পরিপূর্ণ শিক্ষা অর্জন করে দেশের সম্পদ হব। পাশে দাঁড়াবো জন্মভূমির অসহায় ও গরীব-দুঃখীদের।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত