আমার কথা

পৃথা প্রণোদনা (১৫), ঢাকা

Published: 2018-08-20 12:55:29.0 BdST Updated: 2018-08-20 12:56:59.0 BdST

ক্যামেরা নিয়ে আমি একবার কোথাও নিচের লেখাটি পড়েছিলাম যা আমি প্রায়ই মনে মনে আওড়াই-‘জীবনও ক্যামেরার মত। ক্যামেরার তিনটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, লক্ষ্য নির্ধারণ করা, তা ধারণ করা এবং উন্নয়ন। মানুষও তার জীবনের গুরুত্ব নির্ধারণ করে, সুসময় ধরে রাখতে চায় এবং সমস্ত নেতিবাচক বিষয় কাটিয়ে উঠার চেষ্টা করে।’

অর্থাৎ, ফটোগ্রাফি বা ক্যামেরা মানুষের জীবন থেকে আলাদা নয়। এর সাথে মানবজীবনের একটা ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

আমাদের একেক জনের ইচ্ছেট একেক রকমের। কাউকে যদি জিজ্ঞেস করা হয়, সে কী করতে সবচেয়ে বেশি ভালোবাসে? অনেকেই উত্তরে বলে থাকে, ছবি তুলতে তার খুব ভালোলাগে।এ কথা শুনে হয়ত আরেকজন বলে, তারও ছবি তুলতে ‍খুব ভালোলাগে কিন্তু তাদের কারো কারো ভালো ক্যামেরা বা লেন্স নাই।

বড় হয়ে আমারও ফটোগ্রাফি নিয়ে পড়াশোনা করার ইচ্ছা আছে। আমি সেটা প্রাথমিকভাবে শুরুও করেছি। কিন্তু যাদের ভালো ক্যামেরা বা লেন্স নাই, তারা কি ভেবে দেখেছ, আসলে ছবি কী?

ছবি তোলার জন্য কী শুধু একটা ভালো লেন্স বা একটি ভালো ক্যামেরাই প্রয়োজন? ভালো বা দামি ক্যামেরা, লেন্স হলেই কী ভালো ছবি তুলে ফেলা যায়?

আমাকে যদি জিজ্ঞেস করা হয় যে সত্যিকে খুজে বের করার জন্য কোন জিনিসটার শক্তি সবচেয়ে বেশি, তাহলে আমি বলব ‘ছবি।’ ছবি কেবলমাত্র একটি জিনিসের সৌন্দর্যকে উপস্থাপন করে না। ছবি এমন একটি জিনিস যেটির দিকে মানুষ কিছুক্ষণ তাকালে, তার মনের মধ্যে একটু হলেও অনুভূতি খেলা করে।

ছবি এমন একটি মাধ্যম যা দিয়ে খুব সহজেই মানুষের সাথে মিশে যাওয়া যায়, মানুষের মুখে হাসি ফোটানো যায়, মানুষকে খুশি করা যায়, তাদের আবেগ-অনুভূতিগুলোর সাথে নিজেকে জড়িয়ে ফেলা যায়।

তাই কেবলমাত্র একটি দামি ক্যামেরা, একটি বড় লেন্স থাকলেই ভালো ফটোগ্রাফার হয়ে যাওয়া যায় না, এর পাশাপাশি প্রয়োজন ছবির সাথে ছবির ঘটনার সাথে, ছবির মানুষের সাথে মিশতে পারার ক্ষমতা।

এই ক্যামেরাটি কেবলমাত্র একটি যন্ত্র। কিন্তু ছবি তোলার বা একটি ছবিকে আমি কীভাবে সকলের সামনে উপস্থাপন করব, সেটা সম্পূর্ণ নিজের ব্যপার। ক্যামেরা ছবি তোলার জন্য একটি অত্যাবশকীয় যন্ত্র কিন্তু ভালো ছবি তোলার জন্য প্রয়োজন ‘মনের চোখ’।

আমরা একেকজন একেক ধরনের ছবি তুলতে পছন্দ করি। কেউ মানুষের, কেউ বা প্রকৃতির। কিন্তু ছবি তোলার জন্য যে জিনিসটা জরুরি, সেটা হলো আমার নিজেকে আগে বুঝতে হবে, কোন জিনিসগুলি আমাকে আকর্ষণ করে, আমাকে ভাবায়। কোন ধরনের ছবি তুলতে আমার ভালোলাগে। যখন আমরা এই জিনিসটা বুঝতে পারব, তখন আমার ছবির প্রতি একধরনের ভালোবাসা তৈরি হবে। ছবি তুলতে তখন মজা লাগবে।

আমি নিজে ছোট্ট ছোট্ট জিনিসের ছবি তুলতে পছন্দ করি। ছোট পাতা, গাছেরগুড়ি, পোকামাকড়, ফুল ইত্যাদি।আর ছবি তোলার সময় আমার যেটা সবচেয়ে ভালো লাগে সেটা হলো, আলোর খেলা। সূর্যের আলো যখন একটা পাতায় এসে পড়ে তখন কী অসাধারণ লাগে পাতাটাকে! আমি সেটির ছবি তুলতে চাই।

অনেকেই বিখ্যাত গায়ক-গায়িকা বা নায়ক-নায়িকা, খেলোয়াড়দের চেনেন কিন্তু ফটোগ্রাফারদের নিয়ে তাদের ধারণা খুব কম।

যদি কাউকে প্রশ্ন করা হয়, তোমার প্রিয় ফটোগ্রাফার কে বা কার তোলা ছবি তোমার সবচেয়ে বেশি ভালোলাগে, তাহলে সে চিন্তায় পড়ে যায়।

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত