শিশুরা আলোকিত করবে দেশ

বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনকে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়।
শিশুরা আলোকিত করবে দেশ

ঘটা করে শিশু দিবস পালন করা হলেও এতে শিশুদের কতটা লাভ হচ্ছে জানি না। এখনও কত শিশু রাস্তায় ঘুমায়, স্কুলে না গিয়ে কাজ করে নিজের খাবার জোটায় তার হিসেব নেই।

আমাদের সমাজে এখনও অনেক শিশু রয়েছে, যারা নিজের অধিকার সম্পর্কে জানে না। দারিদ্রতার কারণে বা পরিস্থিতির কবলে পড়ে অনেক শিশু ভুলেই যাচ্ছে যে শিশু ‍হিসেবে সমাজে টিকে থাকার জন্য তার নিজস্ব কিছু অধিকার রয়েছে!

মানুষের পাঁচটি মৌলিক অধিকার অন্ন, বস্ত্র, শিক্ষা, বাসস্থান, চিকিৎসা এগুলো যদি একটি শিশুর জন্য নিশ্চিত করা হয়, তাহলে একটি শিশুকে সুনাগরিক হিসেবে গড়ে তোলা কী খুব কঠিন হবে?

আমাদের সমাজের কত শিশুর দুবেলা দুমুঠো ভাতই জোটে না, অন্য চাহিদা তো পরের কথা।

এছাড়াও রয়েছে নিরাপত্তার অভাব, শিশুর সুস্থ ও স্বাভাবিক বিকাশের জন্য উপযুক্ত পরিবেশের অভাব। সমাজের বিশৃঙ্খলা ও হানাহানির মধ্যে দিয়ে দুর্বিষহ হয়ে উঠছে এই নিষ্পাপ শিশুদের জীবন। অনেক সময়ই এসব অস্থিরতার শিকার হচ্ছে শিশুরা।

দারিদ্র, পুষ্টিহীনতা ও প্রাপ্য চিকিৎসার অভাবে প্রতিদিন অনেক শিশু প্রাণ হারাচ্ছে। এছাড়া এখনও শিশুরা নানাভাবে অবহেলিত ও নির্যাতনের শিকার হচ্ছে।

শুনেছি, ‘আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ।’ কিন্তু এই শিশুরা বিকশিত হওয়ার আগেই যদি ঝরে পড়ে যায়, তাহলে কীভবে তারা দেশের ভবিষ্যতে পরিণত হবে?

শিশুদেরকে অন্তত তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করবেন না। শুধু শিশুদের জন্য একটি আদর্শ ও উন্নত পরিবেশ গড়ে তুলতে পারলেই, তারা একটি উজ্জ্বল ও আলোকিত ভবিষ্যৎ গড়ে তুলতে সক্ষম হবে।

শিশু শ্রম, শিশু নির্যাতন, যৌন নিপীড়ন ইত্যাদি কারণে জীবনের সব রঙিন স্বপ্ন অন্ধকারে মিলিয়ে যাচ্ছে, অপমৃত্যু ঘটছে শিশুর স্বপ্নের, আশা-আকাঙ্খার। যদি এভাবেই শিশুদের স্বপ্নগুলো ভেঙে যেতে থাকে, তাহলে কী করে তারা ভবিষ্যতে স্বপ্ন দেখবে?

প্রত্যেক শিশুই স্বপ্ন দেখে যে সে বড় হয়ে একজন প্রতিষ্ঠিত মানুষ হবে। তাই বড়দের কাছে অনুরোধ, শিশুদের এই স্বপ্নগুলো ভেঙে দেবেন না, বরং তাদের স্বপ্নগুলো গড়তে সাহায্যে করুন।

শিশুদের সম্পর্কে আপনাদের সচেতনতা ও ইতিবাচক মনোভাব বদলে দিতে পারে অসহায় ও নির্যাতিত শিশুদের জীবন, তৈরি করতে পারে একটি সুন্দর বাংলাদেশ।

এ সম্পর্কিত খবর

No stories found.

সর্বাধিক পঠিত

No stories found.
bdnews24
bangla.bdnews24.com