আমার কথা

জারিফ সিনদীদ (১৪), ঢাকা

Published: 2018-03-13 19:09:19.0 BdST Updated: 2018-03-13 19:29:12.0 BdST

পড়াশোনা শব্দটির সাথে আমরা ছোট বড় সবাই পরিচিত। জীবনে বড় হওয়ার জন্য পড়াশোনা প্রয়োজন। বলা হয় মানুষের মতো মানুষ হওয়ার হতে পড়াশোনার বিকল্প নাই। এজন্যই সরকারিভাবে নেওয়া হয় নানা উদ্যোগ।

স্কুল জীবনের প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তক সরকার বিনামূল্যে বিতরণ করে থাকে। প্রতিবছর লক্ষ লক্ষ নতুন বই ছাপা হয়। বিতরণ করা হয় শিক্ষার্থীদের মাঝে যারা এদেশের ভবিষ্যৎ প্রজন্মের বাহক। কিন্তু যখন এসব বইতেই থাকে ভুল তথ্য? এ নিয়ে হ্যালোতেই ছাপানো হয়েছে খবর।

বর্তমান যুগ যেন এক প্রতিযোগিতার যুগ। সবাই সবার চেয়ে এগিয়ে থাকতে চায়। কিন্তু এই প্রতিযোগিতার পাল্লায় অনেকেই ভুলে যায় শিক্ষার মূল উদ্দেশ্যকে। তারা ছুটে চলে পরীক্ষার নম্বরের পেছনে। অনেকে জেনে কিংবা না জেনে এসব ভুল তথ্য পড়ে মুখস্থ করে পরীক্ষা দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হচ্ছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের দোষ দেওয়া যায় না।

এসব ভুল থাকলে আমাদেরই বা কী করার থাকে? কেননা এদেশের বোর্ড বইয়ে যে তথ্যই থাকুক আর সেটা ভুলও যদি হয়, সে তথ্য পরীক্ষার খাতায় লিখলে নম্বর কাটা যাবে না।

এক্ষেত্রে শিক্ষকরাও বাধ্য এসব ভুল তথ্যে নম্বর দিতে। কেননা বোর্ড বইতেই এই তথ্যটাই আছে। মন খারাপ হওয়ার বিষয় হয়ে উঠে তখন যখন অনেক শিক্ষকরা এসব ভুল তথ্য জানা সত্ত্বেও শুধু বইয়ে আছে বলে নম্বর দিয়ে যান। ক্ষতিটা তো আমাদের হচ্ছে। কেউ দেখার নেই?

Print Friendly and PDF

সর্বাধিক পঠিত