যুক্তিতে মুক্তি হোক

যুক্তিতে মুক্তি হোক

বিতার্কিক আমি যখন প্রতিপক্ষের সাথে প্রতিযোগিতায় নামি, খেয়াল রাখি কিছু সূত্র মানতে। জীবনের ক্ষেত্রেও এগুলো সমান জরুরি।

ইতিহাস ঘেটে আমরা যে ধারণা পেয়েছি সেখানেও "যুক্তিতে মুক্তি" এই শব্দবন্ধ অকাট্য।

বিতার্কিক বা বক্তারা মনে করেন, যুক্তিই পারে মানুষের জীবনের ছন্দ পালটে দিতে। যুক্তি ছাড়া কথা ঠিক লবণহীন তরকারির মতো। লবণ ছাড়া যেমন তরকারি বিস্বাদ ও অখাদ্য, অনুরূপভাবে যুক্তি ছাড়া তর্কও বিস্বাদ।

এই শতাব্দীতে এসে আমরা যারা যুক্তিহীনতায় ভুগছি তাদের অবস্থা করুণ, পাহাড়ের মুসিক প্রসবের সামিল।

একবিংশ শতাব্দীর সবচেয়ে বৃহৎ চ্যালেঞ্জ হলো, জ্ঞানে গরিমায়, তথ্য ও প্রযুক্তি মেনে যুক্তিপূর্ণ একটি  জাতি গঠন করা। অথচ আজও বাঙালিসহ অনেকেই ভেবে বসেন, যুক্তি মানে হলো ঝগড়া। কিন্তু আমি এই মন্তব্যের বিরুদ্ধাচরণ করে এসেছি, করছি এবং ভবিষ্যতেও করব।

শুধু বিতর্কের মঞ্চে নয়, আমরা যুক্তি দিয়ে জয়লাভ করতে পারি অনেক কঠিন সমস্যাকেও। ব্যক্তিজীবনে প্রতিনিয়তই কিছু না কিছু সমস্যা আমাদেরকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখে। এই সমস্যাগুলোর সমাধান আমরা যদি যুক্তি দিয়ে করতে পারি তাহলে হয়তো আমাদের মানসিকভাবে বিধ্বস্ত হতে হয় না।

আমাদের রঙিন-সুখময় জীবনকে দুর্বিষহ করতে ক্ষমতা রাখে রোজকার কিছু গ্লানি। যুক্তির আলোয় যদি আমরা এই গ্লানিগুলোকে মোছার চেষ্টা চালাই তাহলে বোধহয় আমাদের সবার জীবনই অনেক মধুর হবে।

আমরা কখনও কখনও কোনো কিছু হুট করেই করে ফেলি। যুক্তিগুলো একটিবার খোঁজারও চেষ্টা করি না। যুক্তি দিয়ে সেই বিষয়টি ভাবলে হয়তো আজ আমরা অনেকটা পথ এগিয়েই যেতাম।

আধুনিক পথে চলতে চলতে আমরা পথভ্রষ্ট হই আমাদের কিছু গোঁড়ামির জন্য। যুক্তির পথে হাঁটলে আমরা পাবো মুক্তির সন্ধান। যেই মুক্তি জন্ম দেবে আমাদের নতুন করে। জন্ম দেবে এক যুক্তিসংগত আগামীর। যেখানে সবাই আলোর পথের পথিক হবে। পাবে এক সুন্দর জীবন। যুক্তিতে মুক্তি হোক। উদয় হোক সকল মানবের সুবুদ্ধি।       

Related Stories

No stories found.
bdnews24
bangla.bdnews24.com